Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

অগ্রাহায়ণ ১৩ ১৪৩০, মঙ্গলবার ২৮ নভেম্বর ২০২৩

সংবর্ধনায় আপ্লুত ইমেরিটাস অধ্যাপকগণ: জাতি গঠনে আমৃত্যু কাজ করে যাওয়ার প্রত্যয়

বিশেষ প্রতিবেদক

প্রকাশিত: ১৭:২৭, ২৯ জুলাই ২০২৩

আপডেট: ১৭:৫২, ২৯ জুলাই ২০২৩

প্রিন্ট:

সংবর্ধনায় আপ্লুত ইমেরিটাস অধ্যাপকগণ: জাতি গঠনে আমৃত্যু কাজ করে যাওয়ার প্রত্যয়

ছবি: বহুমাত্রিক.কম

সংবর্ধিত হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছয় ইমেরিটাস অধ্যাপক। বিশেষায়িত গণমাধ্যম বহুমাত্রিক.কম এর আয়োজনে শুক্রবার বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু সামরিক জাদুঘরের মাল্টিপারপাস হলে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে গুণী এই শিক্ষকদের সংবর্ধনা দেওয়া হয়। তারা হলেন-ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক নজরুল ইসলাম, প্রাচ্যকলা বিভাগের অধ্যাপক হাশেম খান, চারুকলা ইনস্টিটিউটের অঙ্কন ও চিত্রায়ন বিভাগের অধ্যাপক রফিকুন নবী, আন্তর্জাতিক ব্যবসায় বিভাগের অধ্যাপক খন্দকার বজলুল হক, ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক আতিউর রহমান। বিদেশে অবস্থান করায় েইমেরিটাস অধ্যাপক সৈয়দ মঞ্জুরুল ইসলাম এই সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দিতে পারেনি, অন্য ৫ ইমেরিটাস অধ্যাপকগণ অনুষ্ঠানে যোগ দেন। 

বাংলাদেশ-ভারত ইতিহাস ও ঐতিহ্য পরিষদ, সীবন্ড শিপিং এবং বিকন ফার্মাসিউটিক্যালস এর সহযোগিতায় আয়োজিত এ সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, এমপি। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ও  সাবেক উপাচার্য এ কে আজাদ চৌধুরী। জাতির বাতিঘর হিসেবে পরিচিত এই শিক্ষাবিদদের সংবর্ধনা প্রদান অনুষ্ঠানে বঙ্গবন্ধু সামরিক জাদুঘরের মিলনায়তনে বিশিষ্টজনদের ঢল নেমেছিল। শুভার্থী ও সতীর্থ সহকর্মীদের শুভেচ্ছা-অভিনন্দনে আপ্লুত সংবর্ধিত ইমেরিটাস অধ্যাপকগণ দেশের শিক্ষা ব্যবস্থার উন্নয়নে এবং জাতি গঠনে তাদের দায়বদ্ধতার কথা পুনর্ব্যক্ত করেন। 

যুদ্ধাহত মুক্তিযোদ্ধা এবং বাংলাদেশ-ভারত ইতিহাস ও ঐতিহ্য পরিষদের সহ-সভাপতি আনোয়ার হোসেন পাহাড়ীর সভাপতিত্বে এবং বহুমাত্রিক.কম এর প্রধান সম্পাদক আশরাফুল ইসলামের সঞ্চালনায় ৫ সংবর্ধিত অতিথি ছাড়াও বক্তব্য রাখেন-বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ও সাবেক উপাচার্য আব্দুস সাত্তার মণ্ডল, ঢাকাস্থ রুশ দূতাবাসের রাশিয়ান হাউজের পরিচালক ও কনস্যুলার পাভেল দ্ভইচেনকভ, সীবোন্ড শিপিংয়ের চেয়ারম্যান লে. জেনারেল (অবঃ) আবুল হোসেন, এনডিসি, পিএসসি ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জেবুন্নেসা। অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন বাংলাদেশ-ভারত ইতিহাস ও ঐতিহ্য পরিষদের সভাপতি তাস হোড়। 

অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় স্বাধীন বাংলাদেশের এক গৌরবময় প্রতিষ্ঠান। এদেশের স্বাধিকার আদায় থেকে শুরু করে প্রতিটি গণতান্ত্রিক আন্দোলনের অন্যতম কেন্দ্র হয়ে উঠা এই বিশ্ববিদ্যালয় সৃষ্টি করেছে বিপুল সংখ্যক দক্ষ মানবসম্পদ। জাতির গৌরবের প্রতীক এই বিদ্যাপীঠ দেশবরেণ্য এই ছয় সাবেক শিক্ষককে ইমেরিটাস অধ্যাপক ঘোষণা করেছে; যা দেশের উচ্চ শিক্ষাঙ্গনে এটি এক বিরল ঘটনা। গুণী ও খ্যাতিমান সাবেক শিক্ষকদের সম্মানিত করে ঢাকা বিশ্ববিদ্যালয় তার গৌরবময় ঐতিহ্যের ধারা বহাল রেখেছে। 

সম্মাননা অনুষ্ঠানে দেশের প্রথিতযশা এই শিক্ষাবিদরা ইমেরিটাস অধ্যাপকের স্বীকৃতিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা জানান। এর ফলে জীবনের ঊষালগ্নে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে তাদের আরও কিছু কাজ করার সুযোগ তৈরি হলো। তারা বলেন, এই সম্মান তাদের জন্য শুধু প্রাপ্তি নয়, জাতির কাছে দায়বদ্ধতা। তাই জীবনের বাকিটা সময় শিক্ষক হিসেবে দেশ ও মানুষের কল্যাণে তাদের চেষ্টা অব্যাহত রাখার প্রত্যয় ব্যক্ত করেন দেশবরেণ্য এই শিক্ষাবিদরা।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer