Bahumatrik :: বহুমাত্রিক
 
২৩ অগ্রাহায়ণ ১৪২৮, মঙ্গলবার ০৭ ডিসেম্বর ২০২১, ২:৪৪ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

১৯ নভেম্বর শতাব্দীর দীর্ঘ আংশিক চন্দ্রগ্রহণ


০৮ নভেম্বর ২০২১ সোমবার, ০৯:৫৮  এএম

বহুমাত্রিক ডেস্ক


১৯ নভেম্বর শতাব্দীর দীর্ঘ আংশিক চন্দ্রগ্রহণ

এই শতাব্দীর দীর্ঘ আংশিক চন্দ্রগ্রহণ ১৯ নভেম্বর দেখা যাবে। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা পূর্বাভাসে জানিয়েছে, ২০০১ থেকে ২১০০; এই একশ’ বছরের মধ্যে এটিই সবচেয়ে দীর্ঘ চন্দ্রগ্রহণ হতে পারে। উত্তর আমেরিকাতে এটি সবচেয়ে ভালোভাবে দেখা যাবে এবং তা প্রায় সাড়ে তিন ঘণ্টা থাকবে।

নাসা জানায়, ১৯ নভেম্বর ভোরে চাঁদ, সূর্য আর পৃথিবী কক্ষপথে ঘুরতে ঘুরতে একই সরলরেখায় এসে পড়বে। এতে নিজস্ব আলো না থাকা চাঁদ পৃথিবীর ছায়ায় ঢেকে যাবে। চন্দ্রগ্রহণটি ওই দিন ভোর ৪টায় (ইস্টার্ন স্ট্যান্ডার্ড টাইম) সর্বোচ্চ পরিণতি পাবে।

মহাকাশ গবেষণা সংস্থাটি আরও জানিয়েছে, বিভিন্ন টাইম জোনের কারণে আংশিক চন্দ্রগ্রহণটি ১৮ ও ১৯ নভেম্বর বিভিন্ন স্থানে আংশিক দেখা যেতে পারে। তবে যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলীয় এলাকার মানুষেরা রাত ২টা থেকে ভোর ৪টা মধ্যে সবচেয়ে ভালোভাবে দেখতে পারবেন। দক্ষিণ আমেরিকা, এশিয়ার পূর্বাঞ্চল, প্রশান্তীয় অঞ্চল ও অস্ট্রেলিয়া থেকেও চন্দ্রগ্রহণটি দেখা যাবে।

নাসার মতে, ২০২১ থেকে ২০৩০ সালের মধ্যে ২০টি পূর্ণাঙ্গ, আংশিক ও উপচ্ছায়া চন্দ্রগ্রহণ দেখা যেতে পারে। যারা খালি চোখে চন্দ্রগ্রহণটি দেখতে পাবেন না তারা চাইলে নাসা’র সরাসরি সম্প্রচার দেখে নিতে পারবেন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।