Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ফাল্গুন ১২ ১৪৩০, রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪

ল্যাব নয়, করোনা ছড়িয়েছে বাজার থেকেই: গবেষণা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:১২, ৪ মার্চ ২০২২

প্রিন্ট:

ল্যাব নয়, করোনা ছড়িয়েছে বাজার থেকেই: গবেষণা

চীনের সরকারি ল্যাব থেকে নয়, করোনাভাইরাস দেশটির উহান শহরের একটি বাজার থেকে ছাড়িয়েছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। আন্তর্জাতিক বিজ্ঞানীদের করা দুটি গবেষণার ফলাফলে এই তথ্য উঠে এসেছে। গবেষণা দুটি এখনো কোনো জার্নালে প্রকাশ করা হয়নি, তবে এ সংক্রান্ত একটি প্রতিবেদনে প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম দ্য নিউইয়র্ক টাইমস।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের একজন বিবর্তনীয় জীববিজ্ঞানী এবং উভয় গবেষণার সহ-লেখক মাইকেল ওরোবেই গবেষণাপত্রে বলেছেন, আপনি সমস্ত তথ্য-উপাত্ত একত্র করে দেখলে বুঝবেন- মহামারি হুনান বাজার থেকেই ছড়িয়ে পড়েছিল।

একটি বাক্যে গবেষণার সারসংক্ষেপে বলা হয়, মহামারির একদম শুরুর দিকের কিছু সংক্রমণ ও আক্রান্তদের চলাচলের ট্রেসিং করে নিশ্চিত হওয়া গেছে, উহানের হুনানের সামুদ্রিক খাবারের পাইকারি বাজার থেকেই করোনাভাইরাস ছড়িয়েছে।

উল্লেখ্য, করোনাভাইরাস প্রাণী থেকে মানবদেহে সংক্রমিত হয়েছে, নাকি গবেষণাগারে তৈরির পর দুর্ঘটনাবশত ভাইরাসটি পরিবেশে ছড়িয়েছে- সে প্রশ্নে গত কয়েক বছর ধরেই উত্তপ্ত বিশ্ব রাজনীতি।

করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্য অনুযায়ী, বাংলাদেশ সময় শুক্রবার (৪ মার্চ) সকাল সাড়ে ৮টা পর্যন্ত বিশ্বে করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৪৪ কোটি ১৯ লাখ ৮৮ হাজার ১০৯ জন এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৬০ লাখ ৭৫৩ জনে। এত মানুষের প্রাণ কেড়ে নেওয়া ভাইরাসটির উৎস সম্পর্কে নিশ্চিত হতে গবেষণা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা। যার মধ্যে দুটি গবেষণায় অপ্রকাশিত ফল নিয়ে এই নিউইয়র্ক টাইমস এই প্রতিবেদন প্রকাশ করেছে।

যদি এই তথ্য সঠিক হয়, তবে করোনার উৎস সম্পর্কে বিজ্ঞানীদের প্রাথমিক ধারণাই সত্য হবে। মহামারির শুরু থেকেই বেশিরভাগ বিজ্ঞানী বলে আসছেন, মানবদেহে সংক্রমিত হওয়ার আগে প্রাকৃতিকভাবেই জন্ম নিয়েছে ভাইরাসটি। এটি কোনো ল্যাবে তৈরি করা হয়নি। প্রাণীর দেহ থেকে মিউটেশন ঘটিয়ে মানবদেহে ছড়িয়েছে এই ভাইরাস।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer