Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ২৯ ১৪৩০, রোববার ১৪ এপ্রিল ২০২৪

নিয়মিত প্যারাসিটামল সেবনে ভয়ংকর বিপদ : গবেষণা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৩০, ২১ ফেব্রুয়ারি ২০২৪

প্রিন্ট:

নিয়মিত প্যারাসিটামল সেবনে ভয়ংকর বিপদ : গবেষণা

ফাইল ছবি

সাধারণ ব্যাথানাশক ওষুধের মধ্যে একনামে সবাই হয়তো বলবে প্যরাসিটামলের কথা।

সম্প্রতি নতুন এক গবেষণায় দেখা গেছে, লিভারের ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে প্যারাসিটামল। স্কটল্যান্ডের ইউনিভার্সিটি অব এডিনবরার বিজ্ঞানীরা ইঁদুরের ওপর গবেষণা করে এমনটি জানিয়েছেন। গবেষণাটি প্রকাশিত হয়েছে ‘সায়েন্টিফিক রিপোর্টস’ নামের একটি সাময়িকীতে।

গবেষকরা বলছেন, যেসব রোগী প্যারাসিটামলের অতিরিক্ত ডোজ নেন তাদের লিভার ক্ষতি হওয়ার ঝুঁকি বেশি।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, যেসব রোগী দীর্ঘদিন ধরে ব্যথায় ভুগছেন, তাদের জন্য দিনে চার গ্রাম প্যারাসিটামল ‘স্বাভাবিক ডোজ’ হিসেবে বিবেচিত হয়। 

সায়েন্টিফিক রিপোর্টসে বলা হয়, এডিনবরা ইউনিভার্সিটির বিজ্ঞানীরা মানুষ ও ইঁদুরের লিভারের কোষগুলোতে প্যারাসিটামলের প্রভাব গবেষণা করেছেন।

গবেষণায় দেখা গেছে, কিছু নির্দিষ্ট অবস্থায় প্যারাসিটামল অঙ্গ-সংলগ্ন কোষগুলোর সংযোগের ক্ষতি করে লিভারের ক্ষতি করতে পারে। যখন এই কোষ প্রাচীর সংযোগগুলোর ক্ষতি হয় তখন লিভার টিস্যু গঠন ক্ষতিগ্রস্ত হয়। এতে কোষগুলো সঠিকভাবে কাজ করতে না পেরে লিভার ক্ষতিগ্রস্ত হয়।   
 
এই প্রথমবারের মতো লিভারে প্যারাসিটামলের প্রভাব নিয়ে গবেষণা করা হলো। গবেষকরা বলছেন, লিভারের ক্ষতি হলে সিরোসিস এবং ক্যান্সার ও হেপাটাইটিসের মতো রোগ হতে পারে। 

গবেষণাটিতে ইউনিভার্সিটি অব এডিনবরার পাশাপাশি ইউনিভার্সিটি অব অসলো এবং স্কটিশ ন্যাশনাল ব্লাড ট্রান্সফিউশন সার্ভিসের গবেষকরাও যুক্ত ছিলেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer