Bahumatrik :: বহুমাত্রিক
 
১৪ চৈত্র ১৪২৬, শনিবার ২৮ মার্চ ২০২০, ১১:০২ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

৯২তম অস্কারে বিজয়ী যারা


১০ ফেব্রুয়ারি ২০২০ সোমবার, ১২:২৬  পিএম

বহুমাত্রিক ডেস্ক


৯২তম অস্কারে বিজয়ী যারা

ঢাকা : অস্কার হলো একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস প্রদত্ত একটি বার্ষিক পুরস্কার, যেখানে রূপালি জগতের অসাধারণ পেশাদার যেমন পরিচালক, অভিনেতা এবং লেখকদের কাজকে সম্মানে ভূষিত করা হয়। যে আনুষ্ঠানিক পর্বের মাধ্যমে পুরষ্কারগুলো প্রদান করা হয় তা পৃথিবীর সেরা পুরস্কার বিতরণী অনুষ্ঠানের দলভুক্ত।

তাছাড়া এটি গণমাধ্যমের সবচেয়ে পুরনো পুরস্কার বিতরণী অনুষ্ঠান। সারা বিশ্বে সর্বাধিক সংখ্যক মানুষ এ পুরস্কার বিতরণী অনুষ্ঠানটি উপভোগ করে থাকেন। জমকালো অনুষ্ঠানের মাধ্যমে এ পুরস্কার প্রদান হয়। এখানে কেউ এসে চওড়া হাসি হাসে কেউবা ফেরে খালি হাতে। এবার অনুষ্ঠিত হলো ৯২তম অস্কারের জমকালো আয়োজন। গোটা বিশ্ব অপেক্ষায় ছিল কার কপালে পুরস্কারের শিঁকে ছেঁড়ে দেখার জন্য। সেলেবরা অপেক্ষায় থাকেন, স্বপ্ন পূরণের আশায়। এবারে যারা পেলেন জয়ের তিলক? চাইলে দেখে নিতে পারেন।

এ বছর পুরস্কারের তালিকায় নাম উঠেছিল জোয়াকিন ফিনিক্স, রেনি জেলওয়েজার, অ্যান্টনি হপকিন্স এবং লরা ডার্নের মতো বহু আন্তর্জাতিক তারকার। সমস্ত তালিকা ঝাড়াই বাছাই করে পুরস্কৃত করা হয় মোট ২৪ জনকে। এ বছর সেরা ছবির তালিকায় রয়েছে ৯টি ছবি। সেগুলো ওয়ান-শটের মতো যুদ্ধের মহাকাব্য ‘1917’, ক্রিশ্চান বেল, ম্যাট ড্যামন-অভিনীত ‘অ্যাড্রেনালাইন রাশ ফোর্ড ভি ফেরারি’, মার্টিন স্কোরসির মব ড্রামা দ্য ‘আইরিশম্যান রবার্ট ডি নিরো’ এবং ‘আল পাচিনো’সহ, তাইকা ওয়েইটির ‘জোজো রাবিট’, জোয়াকিন ফিনিক্স অভিনীত ‘জোকার’, গ্রেটা গ্রাভিগের ‘লিটল উইমেন’, স্কারলেট জোহানসন, অ্যাডাম ড্রাইভার অভিনেতা ‘ম্যারেজ স্টোরি’, কোয়ান্টিন ট্যারান্টিনোর ‘ওয়ান্স আপন অ্যা টাইম...ইন হলিউড’ এবং কোরিয়ান ব্ল্যাক কমেডি ‘প্যারাসাইট’।

সেরা সহ অভিনেতা: ব্র্যাড পিট (ওয়ান্স আপন অ্যা টাইম...ইন হলিউড)।

তালিকায় নাম ছিল টম হ্যাঙ্কস (এ বিউটিফুল ডে ইন দ্য নেইবারহুড), অ্যান্টনি হপকিন্স (দ্য টু পোপস), আল পাচিনো (দ্য আইরিশ ম্যান), জোয়ি পেসি (দ্য আইরিশ ম্যান)।

সেরা অ্যানিমেটেড ছবি: হেয়ার লাভ।এছাড়াও তালিকায় ছিল Dcera (Daughter), কিটবুল, মেমরেবল, সিস্টার।

সেরা অরিজিনাল স্ক্রিন প্লে: বং জুন হো আর হান জিন ওন (প্যারাসাইট)।দৌড়ে ছিলেন রায়ান জনসন (নাইভস আউট), নোয়াহ বমব্যাচ (ম্যারেজ স্টোরি), স্যাম মেনডেস এবং ক্রিস্টি উইলসন (Cairns, 1917), কোয়নটিম টারানটিনো (ওয়ান্স আপঅন এ টাইম ইন হলিউড)।

সেরা অ্যাডপ্টেড স্ক্রিন প্লে: তাইকা ওয়াইতিতি (জোজো র্যাবিট)
নাম ছিল স্টিভেন জেলিয়ান (দ্য আইরিশম্যান), টড ফিলিপস এবং স্কট সিলভার (জোকার), গ্রেটা গেরউইগ (লিটল উইমেন), অ্যান্টনি ম্যাককার্টেন (দ্য পোপস)।

সেরা ছোট ছবি: দ্য নেইবারস উইন্ডো - উইনার
নাম উঠেছিল ব্রাদার, নেফটা ফুটবল ক্লাব, সারিয়া এ সিস্টার।

সেরা প্রোডাকশন ডিজাইন: বারবারা লিং, ন্যানসি হাই (ওয়ান্স আপন অ্যা টাইম...ইন হলিউড)।

বাকিরা প্রোডাকশন ডিজাইন বব শ, সাজসজ্জা সেট: রেজিনা গ্রেভস (আইরিশম্যান), জোজো খরগোশ - প্রোডাকশন ডিজাইন রা ভিনসেন্ট, সাজসজ্জা নোরা সোপকোভা (জোজো র্যআবিট), প্রোডাকশন ডিজাইন ডেনিস গাসনার, সাজসজ্জা লি স্যান্ডেলস (1917), প্রোডাকশন ডিজাইন লি হা জুন, সাজসজ্জা চো ওয়ান উ (প্যারাসাইট)।

সেরা পোশাক: জ্যাকলিন ডুরান (লিটল উওমেন)।এছাড়া স্যান্ডি পাওয়েল এবং ক্রিস্টোফার পিটারসন (দ্য আইরিশম্যান), ময়েস সি রুবেও (জোজো র্যআবি), মার্ক ব্রিজ (জোকার), আরিয়ান ফিলিপস (ওয়ান্স আপন অ্যা টাইম...ইন হলিউড)।

সেরা ডক্যু ফিল্ম: আমেরিকান ফ্যাক্টরি।তালিকায় ছিল দ্য কেভ, দ্য এজ অফ ডেমোক্র্যাসি, ফর সামা,হনিল্যান্ড।

সেরা ছোট ডক্যু ফিল্ম: লার্নিং টু স্কেটবোর্ড ইন এ ওয়্যারজোননাম ছিল, ইন দ্য অ্যাবসেন্স, লাইফ ওভারটেকস মি, সেন্ট লুইস সুপারম্যান, ওয়াক রান চা চা।

সেরা সহ নায়িকা: লরা ডান (ম্যারেজ স্টোরি)

ক্যাথি বেটস (রিচার্ড জুয়েল), স্কারলেট জোহানসন (জোজো র্যআবিট), ফ্লোরেন্স পুগ (লিটল উওমেন), মার্গট রবি (বোম্বসেল)।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।