Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ফাল্গুন ১২ ১৪৩০, রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪

চরাঞ্চলের জন্য আলাদা বাজেটের সুযোগ নেই, জানালেন প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০১:৪৪, ১৭ মে ২০২৩

আপডেট: ০১:৫৫, ১৭ মে ২০২৩

প্রিন্ট:

চরাঞ্চলের জন্য আলাদা বাজেটের সুযোগ নেই, জানালেন প্রতিমন্ত্রী

ছবি: বহুমাত্রিক.কম

দেশের খাদ্য উৎপাদন প্রক্রিয়ায় অপার সম্ভাবনাময় চরাঞ্চল ও চরবাসীদের জন্য আরও সহায়ক নীতি এবং কৌশল গ্রহণে সরকারের অঙ্গীকারের কথা পুনর্ব্যক্ত করলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। মঙ্গলবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘চরাঞ্চলের উন্নয়ন ও সম্ভাবনা: চরের জন্য জাতীয় বাজেট’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসেবে যোগ দিয়ে এই অবস্থান তুলে ধরেন তিনি।  

চরে ভুট্টা, তরমুজ, আলু, মরিচ প্রভৃতি প্রচুর পরিমাণে উৎপাদন হয় উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, চরের কৃষি ও কৃষকের প্রতি আরও নজর দেওয়া গেলে উৎপাদন আরও বৃদ্ধি করা সম্ভব। তবে সেমিনারে দেশের চরাঞ্চলের সামগ্রিক উন্নয়নে পৃথক বাজেট বরাদ্দের দাবি উঠলে ড. শামসুল আলম বলেন, বাজেটে মন্ত্রণালয় ধরে, খাত ধরে বরাদ্দ দেয়া হয়। এভাবে চরের জন্য আলাদা বাজেট করার কোনো সুযোগ নেই।

সুইস কন্ট্যাক্ট, পল্লী উন্নয়ন একাডেমি বগুড়া, ন্যাশনাল চর অ্যালায়েন্স ও উন্নয়ন সমন্বয়ের যৌথ উদ্যোগে আয়োজিত সেমিনার মূল প্রবন্ধ উপস্থাপন করেন ন্যাশনাল চর অ্যালায়েন্স এবং উন্নয়ন সমন্বয়-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড. আতিউর রহমান।

মূল প্রবন্ধে ড. রহমান বলেন, আমরা জানি বাজার কতিপয়ের জন্য কাজ করে। কিন্তু কিভাবে সবার জন্য, এই চরের দুঃখী মানুষের জন্য সহায়ক বাজার ব্যবস্থা গড়ে তোলা যায়, সেই দিকে আমাদের নজর দিতে হবে। এক্ষেত্রে রাষ্ট্র যদি নীতি সহায়তা দেয়, তাহলে খুব ভালো হয়। 

প্রতিথযশা এই অর্থনীতিবিদ আরও বলেন, ‘চরের মাটি উর্বর, কেবল তাই নয়-সেখানে চমৎকার পর্যটন সম্ভাবনা রয়েছে; যদি তা কাজে লাগানো যায়, তবে তা হবে আমাদের জন্য বিরাট আশীর্বাদ।  

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন এবং সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্যের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধের ওপর আলোচনায় অংশগ্রহণ করেন অর্থবিভাগের যুগ্মসচিব মোহাম্মদ আজাদ সাল্লাল এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম।

এতে স্বাগত বক্তব্য দেন-পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. মশিউর রহমান। সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সুইজারল্যান্ড দূতাবাসের সিনিয়র প্রোগ্রাম অফিসার সৈয়েদা জিনিয়া রশিদ, বগুড়ার পল্লী উন্নয়ন একাডেমির যুগ্ম পরিচালক মো. আব্দুল মজিদ প্রামানিক এবং সুইস কন্ট্যাক্ট-এর টিম লিডার আব্দুল আওয়াল। এছাড়াও সেমিনারে বেশ কয়েকজন চরবাসী তাদের ব্যক্তিগত জীবন অভিজ্ঞতা তুলে ধরেন এবং অতিথিদের কাছে চরাঞ্চলের বিদ্যমান সংকট নিরসনে কার্যকর পদক্ষেপ দাবি করেন। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer