Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

তিন ফরম্যাটে নতুন অধিনায়ক নাজমুল হাসান শান্ত

প্রকাশিত: ১০:০২, ১৩ ফেব্রুয়ারি ২০২৪

প্রিন্ট:

তিন ফরম্যাটে নতুন অধিনায়ক নাজমুল হাসান শান্ত

ফাইল ছবি

গাজী আশরাফের প্রধান নির্বাচক হওয়া যেমন সবচেয়ে বড় চমক, নাজমুল হোসেনের অধিনায়ক হওয়া তেমনি প্রত্যাশিত। তিন ফরম্যাটে নাজমুল এখন বাংলাদেশের অধিনায়ক। নেতৃত্বের অমৃতে সাকিব আল হাসানের অরুচি নাজমুলের সামনে সুযোগের কপাট খুলে দিয়েছে। 

সোমবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ছয় মাস পর হওয়া বোর্ডসভা শেষে বিসিবি সভাপতি নাজমুল হাসান সংবাদ সম্মেলনের মাধ্যমে বাংলাদেশ দলের নতুন অধিনায়কের নাম ঘোষণা করেন। যুব ও ক্রীড়ামন্ত্রী হওয়ার পর এটাই নাজমুলের বিসিবিতে প্রথম সভা।

২০২৪ সালের জন্য নাজমুলকে অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়েছে বলে জানান বিসিবি সভাপতি। আপাতত কোনো সহ-অধিনায়কের নাম ঘোষণা করা হয়নি। এতদিন তিন ফরম্যাটেই অধিনায়ক ছিলেন সাকিব। বিভিন্ন পারিপার্শ্বিক বিষয় হিসাব করে বলা যায় সাকিবের অধিনায়কত্বের অধ্যায় শেষ। দিল্লিতে বিশ্বকাপে শ্রীলংকার বিপক্ষে ম্যাচে সবশেষ নেতৃত্ব দিয়েছেন এই বাঁ-হাতি অলরাউন্ডার। 

গত অক্টোবরে ওয়ানডে বিশ্বকাপে যাওয়ার আগে এক টিভি সাক্ষাৎকারে সাকিব জানিয়েছিলেন, বিশ্বকাপের পর আর একদিনও অধিনায়ক থাকবেন না। তবে বিশ্বকাপের মধ্যে তার চোখের সমস্যা বেড়ে যাওয়ায় সব ফরম্যাটের অধিনায়কত্ব থেকেই সাকিবকে বাইরে রাখা হয়েছে। তার আগে সাকিবের সঙ্গে আলোচনা হয়েছে বিসিবি সভাপতির। বিশ্বকাপে সাকিবের চোটের কারণে ভারত ও অস্ট্রেলিয়ার বিপক্ষে পুনেতে দুটি ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছিলেন নাজমুল। ইনজুরির কারণে ঘরের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ এবং নিউজিল্যান্ডের মাটিতে তাদের বিপক্ষে ওয়ানডে ও টি ২০ সিরিজে ছিলেন না সাকিব। 

তিন ফরম্যাটেই বাংলাদেশকে নেতৃত্ব দিয়ে একটি করে ম্যাচ জেতানোয় বড় ভূমিকা রাখেন নাজমুল। কাল বিসিবি সভাপতি বলেন, ‘অধিনায়কত্বের সিদ্ধান্তের ক্ষেত্রে আজকের (সোমবার) সভায় একটু বেশি সময় গেছে। তিন সংস্করণে নাজমুল হোসেন শান্তকে অন্তত এ বছরের জন্য আমরা অধিনায়ক হিসাবে নির্ধারণ করেছি।’ 

তিনি বলেন, ‘সহ-অধিনায়ক থাকবে। তবে এ সভায় নিশ্চিত করা হয়নি। সব সিরিজে সব ক্রিকেটার থাকবে কিনা আমরা নিশ্চিত নই। একজন টেস্ট-ওয়ানডেতে আছে, টি ২০তে নাও থাকতে পারে। আমরা মোটামুটি নির্ধারণ করে ফেলেছি, সহ-অধিনায়ক কে হবে। তবে নির্দিষ্ট সিরিজে কোন ক্রিকেটার থাকছে, তার ওপর নির্ভর করে এটা পরিবর্তন হতে পারে। সহ-অধিনায়কের নাম খুব দ্রুতই জানিয়ে দেওয়া হবে।’ 

এখন পর্যন্ত নাজমুল তিন ফরম্যাট মিলিয়ে ১১ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন বাংলাদেশকে। তিন সংস্করণ মিলিয়ে সাকিব অধিনায়কত্ব করেছেন ১২০ ম্যাচে।

এদিকে সাকিব শ্রীলংকার বিপক্ষে হোম সিরিজে খেলবেন না। চোখের সমস্যার কারণে ক্রিকেট পরিচালনা কমিটির চেয়ারম্যান জালাল ইউনুসের কাছে ছুটি চেয়েছেন তিনি। এছাড়া আন্তর্জাতিক ক্রিকেটে তামিম ইকবালের ফেরার সম্ভাবনা নেই। সভায় ২০২২-২০২৩ সালের আয়-ব্যয় অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়া প্রথম শ্রেণির ৮৫ ক্রিকেটারের বেতন অনুমোদন দেওয়া হয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer