Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

জ্যৈষ্ঠ ১৩ ১৪৩১, মঙ্গলবার ২৮ মে ২০২৪

জাতীয় চলচ্চিত্র দিবস আজ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:২০, ৩ এপ্রিল ২০২৪

প্রিন্ট:

জাতীয় চলচ্চিত্র দিবস আজ

ফাইল ছবি

আজ ৩ এপ্রিল জাতীয় চলচ্চিত্র দিবস। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫৭ সালের এই দিনে তদানীন্তন পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদে চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (এফডিসি) গঠনের প্রস্তাব উত্থাপন করেন। এই দিনকে স্মরণ করে ২০১২ সালে প্রথমবার জাতীয় চলচ্চিত্র দিবস উদযাপন করা হয়।

চলচ্চিত্র প্রযোজক সমিতি, পরিচালক সমিতি, শিল্পী সমিতি, বাংলাদেশ শিল্পকলা একাডেমিসহ ঢাকাই সিনেমার সব সংগঠন মিলে বিভিন্ন কর্মসূচিতে উদযাপন করে দিবসটি।

এবারের চলচ্চিত্র দিবসের মূল প্রতিপাদ্য হলো, ‘আমাদের চলচ্চিত্র আমাদের অহংকার, প্রেক্ষাগৃহে দেখব ছবি এই হোক অঙ্গীকার’। এবারও দিবসটি উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

১৯২৭-২৮ সালে ঢাকায় প্রথম চলচ্চিত্র নির্মিত হয়। নওয়াব পরিবারের কয়েকজন তরুণ সংস্কৃতিসেবীর উদ্যোগে নির্মিত হয় স্বল্পদৈর্ঘ্যের নির্বাক চলচ্চিত্র 'সুকুমারী'। এর পরিচালক ছিলেন জগন্নাথ কলেজের তৎকালীন ক্রীড়াশিক্ষক অম্বুজপ্রসন্ন গুপ্ত। প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক, অভিনেতা এবং চিত্রনাট্যকার আব্দুল জব্বার খানের চিত্রনাট্য, অভিনয় এবং পরিচালনায় ১৯৫৬ সালে মুক্তি পায় এই অঞ্চলে স্থানীয়ভাবে নির্মিত প্রথম সবাক চলচ্চিত্র 'মুখ ও মুখোশ'। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer