Bahumatrik :: বহুমাত্রিক
 
১ কার্তিক ১৪২৮, শনিবার ১৬ অক্টোবর ২০২১, ১১:৫৫ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

রাজধানীতে শিল্পী রোকেয়া সুলতানার চিত্রকর্ম প্রদর্শনী উদ্বোধন


০৭ অক্টোবর ২০২১ বৃহস্পতিবার, ০১:২২  এএম

বহুমাত্রিক ডেস্ক


রাজধানীতে শিল্পী রোকেয়া সুলতানার চিত্রকর্ম প্রদর্শনী উদ্বোধন

ভারত-বাংলাদেশের বন্ধুত্বের ৫০ বছর স্মরণে শিল্পী রোকেয়া সুলতানার শিল্পকর্ম প্রদর্শনী জনসাধারণের জন্য উন্মুক্ত করা হয়েছে। বুধবার রাজধানীর গুলশানে অবস্থিত ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রে এই প্রদর্শনীর উন্মোচন করেন বিশিষ্টজনরা। 

বিশিষ্ট ইতিহাসবিদ, লেখক এবং ১৯৭১ সালের গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘরের সভাপতি অধ্যাপক মুনতাসির মামুন এবং হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। বিশিষ্ট অতিথিরা বেঙ্গল ফাউন্ডেশন কর্তৃক সম্প্রতি প্রকাশিত শিল্পী রোকেয়া সুলতানার শিল্পকর্ম বিষয়ক একটি মনোগ্রাফও উদ্বোধন করেন।

ঢাকার অনুষ্ঠানটির মধ্য দিয়ে ভারতে রোকেয়া সুলতানার শিল্পকর্মের প্রথম স্বতন্ত্র প্রদর্শনের সূচনা হয়েছে, যা আগামী ২৩ অক্টোবর নয়াদিল্লীর ললিতকলা একাডেমিতে শুরু হবে। সম্পূর্ণরূপে আইসিসিআর কর্তৃক আয়োজিত শিল্পকর্ম প্রদর্শনীটি ২০২১ সালের ডিসেম্বরে কলকাতায়ও অনুষ্ঠিত হবে।

বেঙ্গল ফাউন্ডেশন কর্তৃক সজ্জিত এই প্রদর্শনীটি শান্তিনিকেতনে অধ্যয়নকালীন শিল্পীর মনোমুগ্ধকর যাত্রাকে চিত্রিত করেছে। তিনি শান্তিনিকেতনে সোমনাথ হোর, সনৎ কর এবং লালু প্রসাদ শ’র তত্ত্বাবধানে প্রশিক্ষিত হয়ে বাংলাদেশে তার শিল্পী জীবনের প্রসার ঘটিয়েছেন। দেশে তাঁর পরামর্শদাতাদের মধ্যে রয়েছেন সফিউদ্দিন আহমেদ এবং মোহাম্মদ কিবরিয়া।

রোকেয়া সুলতানা একজন পুরস্কারপ্রাপ্ত বাংলাদেশি প্রিন্টমেকার এবং চিত্রশিল্পী, যিনি স্বীকৃতি পেয়েছেন নবম এশিয়ান বিয়েনালে; জাতীয় শিল্প প্রদর্শনী, ঢাকা; তৃতীয় ভারত ভবন বিয়েনালে, ভারত এবং প্যারিসের L`Atelier Lacouriere et Frelaut-এ একটি আবাসিক বৃত্তিও পেয়েছেন। তিনি ১৯৮৩ সালে আইসিসিআর বৃত্তি নিয়ে বিশ্বভারতী, শান্তিনিকেতন থেকে চারুকলায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea

শিল্প-সংস্কৃতি -এর সর্বশেষ