Bahumatrik :: বহুমাত্রিক
 
৩১ বৈশাখ ১৪২৮, শুক্রবার ১৪ মে ২০২১, ১:১৩ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

ডিএনএ দিবসের ভার্চুয়াল আলোচনায় খ্যাতিমান দুই বিজ্ঞানী


২৫ এপ্রিল ২০২১ রবিবার, ০১:০০  পিএম

নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


ডিএনএ দিবসের ভার্চুয়াল আলোচনায় খ্যাতিমান দুই বিজ্ঞানী

চলমান বৈশ্বিক মহামারি করোনার এই সময়ে রোববার পালিত হচ্ছে ‘বিশ্ব ডিএনএ দিবস’। জীববিজ্ঞানের অধিকতর উৎকর্ষ নিয়ে এসেছে যে জীবপ্রযুক্তি (বায়োটেকনোলজি) তারই গুরুত্বপূর্ণ অনুষঙ্গ এই ডিএনএ। বিশ্বের বৈজ্ঞানিক পরিমণ্ডলে গুরুত্বপূর্ণ যেসব দিবস-উপলক্ষ্য রয়েছে, সমকালীন প্রেক্ষিতে ‘বিশ্ব ডিএনএ দিবস’ খুবই প্রাসঙ্গিক ও অতিগুরুত্বপূর্ণ।  

বাংলাদেশে দিবসটিকে আরও তাৎপর্যপূর্ণ করতে এক ভার্চুয়াল আলোচনার আয়োজন করেছে কমিনিউটি অব বায়োটেকনোলজি। দেশের জীবপ্রযুক্তিবিদদের প্রতিনিধিত্ব করা এই সংগঠন এ আলোচনায় যুক্ত করেছেন বিশ্বের খ্যাতিমান দুইজন বিজ্ঞানীকে। আলোচনায় অতিথি এই দুই বিজ্ঞানী সমকালীন প্রেক্ষিতকে বর্ণনা করে আগামীর সংকট-সম্ভাবনা নিয়ে পৃথক গবেষণা প্রবন্ধ উপস্থাপন করবেন। ভার্চুয়াল মাধ্যমে এই আলোচনায় দেশ-বিদেশের বহু সংখ্যক গবেষক-শিক্ষার্থী ও বিজ্ঞান অনুসন্ধিৎসুগণ যুক্ত হবেন।

(Registration link: https://forms.gle/RxM2dXEPAmLya4z9A

রোববার রাত ৮টায় শুরু হওয়া এই আলোচনার অতিথি বক্তা হিসেবে প্রবন্ধ উপস্থাপন করবেন রসায়নে নোবেল পুরষ্কার বিজয়ী ড. আডা ইয়নাত এবং বংলাদেশের প্রখ্যাত জীবপ্রযুক্তিবিদ এবং বিজ্ঞান একাডেমির ফেলো অধ্যাপক তোফাজ্জল ইসলাম

নোবেল বিজয়ী ড. আডা ইয়নাত Helen and Milton A. Kimmelman Center for Biomolecular Structure and Assembly এর পরিচালক।ইসরায়েলের বিশেষায়িত গবেষণা বিশ্ববিদ্যালয় Weizmann Institute of Science এর এই কেন্দ্রটি বায়েমলিক্যুলার গবেষণার জন্য বিশ্বে অত্যন্ত প্রসিদ্ধ। কমিনিউটি অব বায়োটেকনোলজি’র আজকের বিশ্ব ডিএনএ দিবসের আলোচনায় ড. আডা ইয়নাত উপস্থাপন করবেন Next Generation Antibiotics শীর্ষক গবেষণা প্রবন্ধ। 

অন্যতম আলোচক অধ্যাপক ড. এম তোফাজ্জল ইসলাম বাংলাদেশের বিজ্ঞান একাডেমির ফেলো ও জাতীয় এবং আন্তর্জাতিকভাবে স্বীকৃত একজন প্রখ্যাত জীববিজ্ঞানী। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ব বিদ্যালয়ের ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং (আইবিজিই)’র প্রতিষ্ঠাতা পরিচালক অধ্যাপক ইসলাম যুক্তরাজ্য, জাপান, জার্মানিসহ বিশ্বে অসংখ্য বিশ্ববিদ্যালয় ও গবেষণা ইনস্টিটিউটে ‘ফুলব্রাইট স্কলারশিপ’ এ গবেষণায় সাফল্য অর্জন করেছেন।

সাম্প্রতিক সময়ে দেশের কৃষি উৎপাদন ব্যবস্থার নানা সংকটে বিশ্বের প্রতিনিধিত্বশীল বিজ্ঞানীদের যুক্ত করে গবেষণার মাধ্যমে সমাধানে পথনির্দেশ বের করেছেন। এর মাধ্যমে তিনি সরকার ও সংশ্লিষ্ট বিভাগের অভিনন্দন লাভ করেছেন। বাংলাদেশের কৃষি উৎপাদন ব্যবস্থার সমস্যাভিত্তিক চলমান এসব গবেষণায় অপরাপর দেশসমূহের গবেষকরাও আগ্রহী হয়ে উঠছেন। বিশ্ব ডিএনএ দিবসের আলোচনায় অধ্যাপক তোফাজ্জল ইসলাম উপস্থাপন করবেন Breakthroughs in the DNA Research & Our Understanding of the Mystery of Life শীর্ষক গবেষণা প্রবন্ধ। 

উল্লেখ্য, করোনা মহামারী মোকাবিলার সবচেয়ে বড় অস্ত্র-পিসিআর পদ্ধতি (রোগ নির্ণয়) এবং ভ্যাক্সিন প্রযুক্তি দুটিও জীবপ্রযুক্তি। জীবপ্রযুক্তির নানা দিক নিয়ে এই সময়ে নিয়মিত বিজ্ঞান আলোচনা খুবই জরুরি। সকল জীবের জীবন রহস্য বহনকারী অণু ডিএনএ। এই ডিএনএ অণুর মধ্যে গোপন কোড আকারে লিখিত আছে জীবের সকল বৈশিষ্ট্য, যা বংশানুক্রমে স্থানান্তরিত হয়। জীবের বিচিত্র বৈশিষ্ট্য নির্ণায়ক ডিএনএ এর ক্ষুদ্র অংশ হলো জিন। ডিএনএ দিবসের আলোচনায় এ সংক্রান্ত জ্ঞান কিভাবে চলমান করোনা মহামারি মোকাবেলায় সহায়ক হবে তা আলোচিত হবে। 

এখানে আরও উল্লেখ্য যে, সম্প্রতি জীবের ডিএনএ-কে ফটোশপ বা মাইক্রোসফট ওয়ার্ডের ন্যায় ইচ্ছেমত এডিট করার সহজ প্রযুক্তি আবিষ্কৃত হয়েছে। যাকে জিন এডিটিং প্রযুক্তি বলে। গত বছর দুজন বিজ্ঞানী - ইমানুয়েল শার্পেন্টিয়ার এবং জেনিফার ডাউডনা সহজ জিন এডিটিং প্রযুক্তি আবিষ্কারের জন্য রসায়নে নোবেল পুরষ্কার পেয়েছেন। ফলে বিজ্ঞানীরা এখন কাঙ্খিত ডিজাইন অনুযায়ী জীব তৈরির কৌশল রপ্ত করেছে। জীবের এডিটিং প্রযুক্তি মানব কল্যাণে ব্যাপকভাবে ব্যবহৃত হতে শুরু করেছে। রহস্যময় ডিএনএ অণু নিয়ে গবেষণা করে অসংখ্য বিজ্ঞানী নোবেল পুরষ্কার অর্জন করেছেন এবং ভবিষ্যতেও করবে।

বিজ্ঞানীগণ গবেষণার মাধ্যমে জীববৈচিত্র্য নিয়ন্ত্রণকারী জিনসমূহের আবিষ্কার এবং ইচ্ছেমত ডিএনএ অণুতে গোপন কোডে পরিবর্তন করে মানব কল্যানে নতুন নতুন বিষ্ময়কর প্রযুক্তি আবিষ্কার করে চলেছেন। সভ্যতার সংকট হিসেবে আবির্ভূত এসব মহামারি মোকাবেলায় জীবপ্রযুক্তির গবেষণা আরও সম্প্রসারিত করা দরকার বলে মনে করেন জ্যেষ্ঠ বিজ্ঞানীরা।  

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।