Bahumatrik :: বহুমাত্রিক
 
৭ অগ্রাহায়ণ ১৪২৬, বৃহস্পতিবার ২১ নভেম্বর ২০১৯, ৩:০১ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

জামদানি উৎসব: ওয়ার্ল্ড ক্রাফট সিটির মর্যাদা পেল সোনারগাঁও


১১ অক্টোবর ২০১৯ শুক্রবার, ১২:৩৭  এএম

বহুমাত্রিক ডেস্ক


জামদানি উৎসব: ওয়ার্ল্ড ক্রাফট সিটির মর্যাদা পেল সোনারগাঁও

বাংলাদেশ জাতীয় কারুশিল্প পরিষদ ও বেঙ্গল ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে গত ৬ সেপ্টেম্বর থেকে ‘ঐতিহ্যের বিনির্মাণ’ শীর্ষক পাঁচ সপ্তাহব্যাপী জামদানি উৎসব ধানমণ্ডির বেঙ্গল শিল্পালয় প্রদর্শনশালায় অনুষ্ঠিত হচ্ছে।

এই উৎসবের সফল সমাপনী উপলক্ষে আগামী শনিবার ১২ অক্টোবর বিকেল ৫টায় উৎসবের প্রাণপুরুষ জামদানি বয়নশিল্পীদের সনদ প্রদান করা হবে। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বয়নশিল্পীদের হাতে সনদ তুলে দেবেন বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক)।

জামদানি উৎসব আয়োজনের মূল অনুষঙ্গ হিসেবে World Crafts Council-এর কাছে নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁকে World Crafts City-র মর্যাদাদানের আবেদন করা হয়। এ-লক্ষ্যে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে World Crafts Council এর বিচারকদল বাংলাদেশ ঘুরে যান।  World Crafts Council -এর প্রেসিডেন্টের কাছ থেকে Sonargaon, Bangladesh: World Crafts Council Craft City for Jamdani Weaving -এর accreditation পত্র আয়োজকদের হাতে পৌঁছেছে। এই প্রথম বাংলাদেশের কোনো স্থান World Crafts City-এর মর্যাদা লাভ করলো! 

এর ফলে জামদানি শিল্পের পীঠস্থান হিসেবে সোনারগাঁর সুনাম ও কৃতিত্ব বিশ্ব দরবারে প্রতিষ্ঠিত হবে; ‘ক্রিয়েটিভ ট্যুরিজম’-এর দ্বার উন্মোচিত হবে; স্থানীয় উদ্ভাবনী শক্তি, মেধা ও অভিজ্ঞতার পরিধি বিস্তৃত হবে; জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে অভিজ্ঞতা ও কৌশল বিনিময়ের ক্ষেত্র তৈরি হবে; ভারতের মহাবলিপুরম (পাথর খোদাই) ও জয়পুর (গয়না), চিনের ফুশিন (অ্যাগেট), থাইল্যান্ডের সাখন নাখন (ইন্ডিগো ডাই), ডেনমার্কের বর্নহোম (সিরামিক), ইরানের কারপোরগান (মৃৎশিল্প) ও ইসফাহানসহ বিশ্বের বিভিন্ন ক্রাফট সিটির সঙ্গে সহযোগিতা, অংশীদারিত্ব ও বিনিময়ের অভিনব সুযোগ সৃষ্টি হবে। বাংলাদেশ সরকার ও স্থানীয় প্রশাসনের উদার সহযোগিতা বাংলাদেশের জন্য এই গৌরব বয়ে এনেছে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

Netaji Subhash Chandra Bose
BRTA
Bay Leaf Premium Tea

শিল্প-সংস্কৃতি -এর সর্বশেষ