Bahumatrik :: বহুমাত্রিক
 
৭ শ্রাবণ ১৪২৬, মঙ্গলবার ২৩ জুলাই ২০১৯, ৫:০৯ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

গাজীপুরে ১০ গুণীজন পেলেন শিল্পকলা একাডেমি সম্মাননা


২০ জুন ২০১৯ বৃহস্পতিবার, ১১:৩৭  পিএম

নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


গাজীপুরে ১০ গুণীজন পেলেন শিল্পকলা একাডেমি সম্মাননা

গাজীপুরের ১০জন গুণী ব্যক্তিকে ‘জেলা শিল্পকলা একাডেমি সম্মাননা’ প্রদান করা হয়েছে। বৃহস্পতিবার ঐতিহাসিক ভাওয়াল রাজবাড়ির নাটমন্দিরে আনুষ্ঠানিকভাবে এ সম্মাননা প্রদান করা হয়।

২০১৮ ও ২০১৯ সালের সম্মাননা প্রদানের লক্ষ্যে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। বিভিন্ন ক্যাটাগরিতে ২৮টি আবেদনপত্র জমা পড়ে। সেগুলো যাচাই-বাছাই করে ১০টি আবেদন সম্মাননার জন্য মনোনীত করেন সম্মাননা কমিটি।

সম্মাননার জন্য মনোনীত ব্যক্তিবর্গ হলেন (২০১৮)-আলাউদ্দিন আল আজাদ (কন্ঠ সঙ্গীত), নৃপেন্দ্র চন্দ্র মন্ডল (যন্ত্রশিল্পী), আবু নাসির খান তপন (আবৃত্তি), নাজিয়া আন্দালীব প্রিমা (চারুকলা), মো: আ: মজিদ (লোক সংস্কৃতি) এবং ২০১৯ এর মনোনীতরা হলেন- সিদ্দিক আবু বকর (কন্ঠ সঙ্গীত), সুভাষ দত্ত (যন্ত্রশিল্পী), সাজেদা রোজী (আবৃত্তি), সৈয়দ মোহাম্মদ শেকানুল ইসলাম শাহী (নাট্যকলা) ও এঞ্জেলিনা পিয়ানা রোজারিও সংগীতা (নৃত্যকলা)।

জেলা শিল্পকলা একাডেমির সভাপতি ও জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর সন্মাননা প্রাপ্তদের প্রত্যেককে উত্তরীয়, সন্মাননা স্মারক, সনদপত্র ও নগদ ১০ হাজার টাকা করে প্রদান করেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতি: জেলা প্রশাসক (সার্বিক) মো: আবু নাসার উদ্দিন, রাজনীতিক ও একাডেমির সাবেক যুগ্ম সম্পাদক এ্যাড. আব্দুল হাদী শামীম, সাবেক পিপি এ্যাড. নূরুল আমীন।

অন্যানের মধ্যে বক্তব্য রাখেন শিল্পকলার জেলা কালচারাল অফিসার শারমীন জাহান, অধ্যাপক মুকুল কুমার মল্লিক, বীর মুক্তিযোদ্ধা আব্দুর রউফ নয়ন, সহ-অধ্যাপক অসীম বিভাকর ।্অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন অভিনেত্রী তামান্না ইসলাম। সাংস্কৃতিক পর্বে জেলা শিল্পকলার শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ ও সম্মাননা প্রাপ্ত শিল্পিরা গান ও নৃত্য পরিবেশন করেন।

বাংলাদেশের শিল্প ও সংস্কৃতির ক্ষেত্রে প্রতিটি জেলা পর্যায়ে বিশেষ অবদানের জন্য গুণীজন এবং তাঁদের কর্মকে চিহ্নিত করে ‘জেলা শিল্পকলা একাডেমি সম্মাননা’ প্রদান করা হয়।

সংস্কৃতির পৃষ্ঠপোষকতা ও বিকাশ সাধনের লক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমি কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত গ্রহণ করেন। সে অনুযায়ী ২০১৩ সাল থেকে ‘জেলা শিল্পকলা একাডেমি সম্মাননা’ প্রদান করা হচ্ছে। সে অনুযায়ী ২০১৩ থেকে ২০১৭ সাল পর্যন্ত জেলা শিল্পকলা একাডেমি, গাজীপুর কর্তৃক জেলার নির্বাচিত ৩০জন গুণী ব্যক্তিকে এই সম্মাননা প্রদান করা হয়েছে।

প্রতিবছর কন্ঠসঙ্গীত, নৃত্যকলা, যন্ত্রশিল্পী, চারুকলা, ফটোগ্রাফি, নাট্যকলা, চলচ্চিত্র, আবৃত্তি, যাত্রাশিল্প ও লোকসংস্কৃতিÑ এই দশ ক্ষেত্রের মধ্যে ৫টি ক্ষেত্রের প্রত্যেকটিতে এক জন করে সর্বোচ্চ পাঁচ জন গুণী ব্যক্তিকে তাঁদের অবদানের জন্য প্রত্যেক জেলায় ‘জেলা শিল্পকলা একাডেমি সম্মাননা’ প্রদান করা হয়।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

Netaji Subhash Chandra Bose
BRTA
Bay Leaf Premium Tea

শিল্প-সংস্কৃতি -এর সর্বশেষ