Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

পুতিন গ্রেফতার হলে যুদ্ধ অনিবার্য মেদভেদেভ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:১১, ২৩ মার্চ ২০২৩

প্রিন্ট:

পুতিন গ্রেফতার হলে যুদ্ধ অনিবার্য মেদভেদেভ

ছবি: সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গ্রেফতার হলে, যুদ্ধ অনিবার্য—এমন মন্তব্য করেছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ।

২০০৮ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত রাশিয়ার প্রেসিডেন্ট ছিলেন মেদভেদেভ। সম্প্রতি কিছু 'অভাবনীয়' হুমকি দিচ্ছেন তিনি। এর আগে আইসিসিকে হাইপারসোনিক ক্ষেপণাস্ত্র দিয়ে উড়িয়ে দেওয়ারও হুমকি দিয়েছেন তিনি গত সপ্তাহে পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে আইসিসি। যুদ্ধ চলাকালে শিশুদের ইউক্রেন থেকে বিতাড়িত করার অভিযোগ এনে এ গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়।মেদভেদেভ বলেন, এটা কখনো হবে না, তবুও যদি এমনটা হয়, তাহলে যুদ্ধ অনিবার্য। ধরুন তিনি (পুতিন) জার্মানিতে গেল আর সেখানে তাকে গ্রেফতার করা হলো। এটার মানে কী? নিশ্চয়ই যুদ্ধ ঘোষণা।যদি এমনটা হয়, তাহলে নিশ্চয়ই আমরা বসে থাকবো না। আমাদের কাছে রকেট আছে, গোলাবারুদ আছে। এগুলো দিয়ে বুন্ডেসট্যাগে জার্মানির চ্যান্সেলরের কার্যালয়ে হামলা করব।রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট মেদভেদেভ দেশটির নিরাপত্তা কাউন্সিলের ডেপুটি চেয়ারম্যান।দুই দিন আগে পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির সঙ্গে সংশ্লিষ্ট কৌঁসুলি ও বিচারকদের বিরুদ্ধে ফৌজদারি মামলা করেছে রাশিয়ার ইনভেস্টিগেটিভ কমিটি। 

সোমবার সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামের এক পোস্টে ইনভেস্টিগেটিভ কমিটি জানায়, আইসিসির কৌঁসুলি করিম আহমদ খান, বিচারক তোমোকো আকানে, রোজারিও সালভাতোর আইতালা এবং সার্জিও জেরার্ডো উগালদে গোডিনেজের বিরুদ্ধে ফৌজদারি মামলা করা হয়েছে।রুশ গণমাধ্যম আরটির প্রতিবেদনে বলা হয়েছে- রাশিয়ার ইনভেস্টিগেটিভ কমিটির মামলায় বলা হয়েছে, পুতিনের বিরুদ্ধে আইসিসির জারিকৃত গ্রেফতারি পরোয়ানা সম্পূর্ণ অবৈধ। আইসিসির বিচারক ও কৌঁসুলিরা ‘বেআইনি’ কমকাণ্ড ঘটিয়েছেন।ইনভেস্টিগেটিভ কমিটির মামলায় এটাও বলা হয়, জাতিসংঘের ১৯৭৩ সালের প্রোটেকশন অব ডিপ্লোম্যাটস কনভেনশন অনুযায়ী, রাষ্ট্রপ্রধানদের বিদেশি কোনো আইনে বিচার করার কোনো সুযোগ নেই। তাদের ওই অবস্থা থেকে দায়মুক্তি দেওয়া হয়েছে।পুতিনের বিরুদ্ধে আইসিসির এই গ্রেফতারি পরোয়ানার কোনো ভিত্তি নেই- এমন দাবি করে সাবেক রুশ প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বলেন, আইসিসির এহেন কাণ্ড আন্তর্জাতিক আইনের লঙ্ঘন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer