Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

শ্রাবণ ৫ ১৪৩১, রোববার ২১ জুলাই ২০২৪

শাহজালালে নির্মিত হবে দ্বিতীয় রানওয়ে: বিমানমন্ত্রী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:৫৩, ৩০ মে ২০২৪

প্রিন্ট:

শাহজালালে নির্মিত হবে দ্বিতীয় রানওয়ে: বিমানমন্ত্রী

ছবি- সংগৃহীত

নবনির্মিত থার্ড টার্মিনাল চালু হওয়ার পর যাত্রী ও ফ্লাইটের চাপ বাড়লে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দ্বিতীয় রানওয়ে নির্মাণ করা হবে। এ ব্যাপারে সরকারের পরিকল্পনা রয়েছে।

বৃহস্পতিবার দুপুরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নবনির্মিত থার্ড টার্মিনাল পরিদর্শনকালে সাংবাদিকদের এসব কথা বলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী মুহাম্মদ ফারুক খান।

শাহজালাল বিমানবন্দরের থার্ড টার্মিনাল চালু হলে ফ্লাইট ও বিমানযাত্রীদের চাপ কয়েক গুণ বাড়তে পারে। নতুন টার্মিনালকে বর্ধিত যাত্রী এবং ফ্লাইটের চাপ সামলানোর উপযোগী করে গড়ে তোলা হলেও বিমানবন্দরের রানওয়ে শুধুমাত্র একটি থাকায় থার্ড টার্মিনাল চালু হলে বাড়তি ফ্লাইটের চাপ এই রানওয়ে দিয়ে সামলানো সম্ভব হবে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে বিমানমন্ত্রী ফারুক খান বলেন, বিমানবন্দরের বর্তমান রানওয়ের বিদ্যমান সামর্থ্যের পরিপূর্ণ ব্যবহারের মাধ্যমেই আপাতত নতুন টার্মিনালের বাড়তি চাপ সামাল দেয়া হবে। এজন্য প্রয়োজনীয় আপগ্রেডেশন করা হচ্ছে। অত্যাধুনিক রাডার বসানো হচ্ছে। বর্তমান রানওয়েতে আইএলএস (ইন্সট্রুমেন্ট ল্যান্ডিং সিস্টেম) উন্নত করা হচ্ছে। তবে নতুন রানওয়ে নির্মাণের বিষয়টি সক্রিয়ভাবে বিবেচনা করা হচ্ছে। রানওয়ে নির্মাণের পরিকল্পনা আমাদের রয়েছে।

তবে বিমানবন্দরের আশপাশে ইতোমধ্যেই অনেক ভবন নির্মিত হওয়ায় নতুন রানওয়ে নির্মাণটা অনেক কঠিন হবে বলে এ সময় উল্লেখ করেন বিমানমন্ত্রী।

এর আগে বিমানমন্ত্রী থার্ড টার্মিনালের বিভিন্ন অংশ ঘুরে দেখেন ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিভিন্ন দিক নির্দেশনা দেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোকাম্মেল হোসেন ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান, থার্ড টার্মিনালের প্রকল্প পরিচালক মাকসুদুল ইসলাম প্রমুখ।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer