Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ফাল্গুন ১২ ১৪৩০, রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪

মাধ্যাকর্ষণ শক্তি ছিন্ন করে অগ্রসর হলো আদিত্য-এল১

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:৫৪, ৩০ সেপ্টেম্বর ২০২৩

প্রিন্ট:

মাধ্যাকর্ষণ শক্তি ছিন্ন করে অগ্রসর হলো আদিত্য-এল১

ছবি- সংগৃহীত

পৃথিবীর প্রভাব, অর্থাৎ মাধ্যাকর্ষণ শক্তি কাটিয়ে অগ্রসর হলো ভারতের সূর্যযান আদিত্য-এল১। এ পর্যন্ত ৯ লাখ ২০ হাজার কিলোমিটার যাত্রা করেছে। সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে (টুইটার) এ তথ্য জানিয়েছে ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরো।

ইসরো জানিয়েছে, মঙ্গলযানের পর এই দ্বিতীয়বার ভারত মহাকাশযান পাঠাল, যা পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তি ছিন্ন করে অগ্রসর হলো।

ইসরো লিখেছে, ‘পৃথিবী থেকে ৯.২ লাখ কিলোমিটার দূরত্ব অতিক্রম করেছে এই মহাকাশযান। সফলভাবে পৃথিবীর মাধ্যকর্ষণ শক্তি ছিন্ন করেছে। এখন এটি সূর্য-পৃথিবীর ল্যাগরেঞ্জ পয়েন্ট-১-এর (এল১) দিকে ছুটছে।’ উল্লেখ্য, ল্যাগরেঞ্জ পয়েন্টে সূর্য ও পৃথিবী—উভয়েরই মাধ্যাকর্ষণ শক্তির প্রভাব সমান থাকে।

গত ২ সেপ্টেম্বর অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধওয়ান মহাকাশ গবেষণাকেন্দ্র থেকে সূর্যের উদ্দেশে পাড়ি দিয়েছিল আদিত্য-এল১। তারপর পৃথিবীর মাধ্যাকর্ষণ বলের প্রভাবে তার চারপাশেই পাক খাচ্ছিল সৌরযানটি। পৃথিবীর কাছে মোট পাঁচটি কক্ষপথ বদলের পর অবশেষে টান কাটিয়ে বেরিয়ে যায় সেটি। সোমবার ভারতীয় সময় রাত ২টা নাগাদ আদিত্য-এল১ পঞ্চম কক্ষপথ পরিবর্তন করে পৃথিবীর টানের বাইরে বেরিয়ে যায় বলে জানিয়েছে ইসরো।

আদিত্য-এল১ সূর্য ও পৃথিবীর মাঝের এল১ পয়েন্টে পৌঁছে সূর্যকে কাছ থেকে পর্যবেক্ষণ করবে। পৃথিবী থেকে তার দূরত্ব হবে ১৫ লাখ কিলোমিটার। সূর্য সম্পর্কে অনেক অজানা তথ্য এর ফলে বিজ্ঞানীরা জানতে পারবেন বলে মনে করা হচ্ছে। সূর্যের করোনা, ফোটোস্ফিয়ার ও ক্রোমোস্ফিয়ার সম্পর্কেও অনেক অজানা তথ্য পেতে পারে ইসরো।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer