Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

শ্রাবণ ৬ ১৪৩১, সোমবার ২২ জুলাই ২০২৪

চীনা প্রেসিডেন্ট মস্কো যাচ্ছেন সোমবার

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:০৬, ১৯ মার্চ ২০২৩

প্রিন্ট:

চীনা প্রেসিডেন্ট মস্কো যাচ্ছেন সোমবার

ফাইল ছবি

তিনদিনের রাষ্ট্রীয় সফরে আগামী সোমবার শি জিনপিংয়ের রাশিয়া যাওয়ার কথা রয়েছে। এতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং চীনের প্রেসিডেন্ট শি জিনিপিং দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে নতুন যুগের সূচনা করতে যাচ্ছেন।

ক্রেমলিন জানিয়েছে, কৌশলগত মিত্রের সঙ্গে আলোচনার জন্য প্রেসিডেন্ট শি জিনপিং সোমবার তিনদিনের সফরে মস্কো পৌঁছাবেন। পুতিনের শীর্ষ উপদেষ্টা ইউরি উষাকভ জানিয়েছেন, আগামী সপ্তাহে সম্পর্ক জোরদার এবং পূর্ণাঙ্গ অংশীদারিত্বের বিষয়ে দুই নেতা একটি গুরুত্বপূর্ণ ঘোষণায় সই করবেন।

উষাকভের তথ্য অনুযায়ী, রাশিয়া এবং চীন ২০২৩ সাল পর্যন্ত সহযোগিতার একটি রোডম্যাপ ঠিক করবে। এছাড়া এই সফরে আরো এক ডজন চুক্তি হবে বলে আশা করা হচ্ছে। চুক্তি সইয়ের দিন রাশিয়া এবং চীনের পত্রিকায় দু দেশের সম্পর্ক নিয়ে বিশেষ নিবন্ধ ছাপানো হবে। মূল আলোচনার আগে এই উদ্যোগকে বিশেষ গুরুত্বপূর্ণ ইঙ্গিত বলে বিবেচনা করা হচ্ছে।

এছাড়া, পুতিন এবং শির আলোচনায় ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের বিষয়টিও থাকবে বলে জানান উষাকভ। তিনি বলেন, চলমান সংকট নিয়ে চীনা প্রেসিডেন্ট খুব ভালো ধারণা রাখেন। আন্তর্জাতিক বিষয়ে চীনের অবস্থানকে রাশিয়া বিশেষ গুরুত্ব দিয়ে থাকে বলেো তিনি উল্লেখ করেন।

এদিকে, চীনা প্রেসিডেন্টের মস্কো সফরের বিষয়ে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, দুই নেতা দিপক্ষীয় সম্পর্ক এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ ইস্যুতে মত বিনিময় করবেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer