Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ফাল্গুন ১০ ১৪৩০, শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪

মশা তাড়ানোর ঘরোয়া পদ্ধতি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:২৪, ১৩ মার্চ ২০২২

আপডেট: ১৭:৪২, ২ ফেব্রুয়ারি ২০২৩

প্রিন্ট:

মশা তাড়ানোর ঘরোয়া পদ্ধতি

ঢাকা শহরে মশার উপদ্রব অনেক বেড়ে গেছে। মশার কয়েল কিংবা ইলেকট্রিক ব্যাটেও হচ্ছে না কাজ। অনেকে আবার ক্ষতিকর কয়েল ব্যবহার করতে চান না। আর এত মশা যে ব্যাট দিয়েও মেরে শেষ করা অসম্ভব। তারা ইচ্ছে করলে মশা তাড়াতে ঘরোয়া কিছু পদ্ধতি প্রয়োগ করতে পারেন।

না উপায় আছে। তার মধ্যে মশার কয়েল ও ইলেকট্রিক ব্যাট ছাড়াও কিছু ঘরোয়া উপায়ে মশা তাড়াতে পারেন, যেমন:

তুলসীগাছ : টব, জানালার পাশে বা বারান্দায় কয়েকটি তুলসীগাছ লাগিয়ে রাখুন। দেখবেন মশা পালাবে।

কর্পূর : কর্পূরের গন্ধ একেবারেই সহ্য করতে পারে না মশা। একটি ৫০ গ্রামের কর্পূরের ট্যাবলেট একটি ছোট বাটিতে রেখে বাটিটি পানি দিয়ে পূর্ণ করুন। এরপর এটি ঘরের কোণে রেখে দিন। দুদিন পর পানি পরিবর্তন করুন।

নিম তেল : নিমের গন্ধ মশা সহ্য করতে পারে না। নিম তেল গায়ে মাখলে মশার কামড় থেকে রেহাই পাওয়া যায়। শুধু নিমপাতা ঘরের কোণে রেখে দিলেও মশার উপদ্রব কমে যাবে।

রসুন : রসুনকে বলা হয় মশার যম। কয়েকটি রসুনের কোয়া থেঁতলে পানিতে সিদ্ধ করুন বা ব্লেন্ডারে ব্লেন্ড করুন। এবার ওই পানি সারা ঘরের বিভিন্ন জায়গায় স্প্রে করুন। দেখবেন মশা উধাও।

লেবু ও লবঙ্গ : একটি বা দুটি লেবু মাঝামাঝি কাটুন। এরপর কাটা লেবুর ভেতরের অংশে অনেকগুলো লবঙ্গ গেঁথে দিন। লবঙ্গের ফুল বাইরে থাকবে আর পেছনের অংশ যেন লেবুতে গেঁথে থাকে। এবার সেই লেবুর টুকরাগুলো প্লেটে করে ঘরের কোণে রেখে দিন। দেখবেন, কিছুক্ষণের মধ্যেই ঘরে মশা নেই।

সুগন্ধি : মশা সুগন্ধি খুব অপছন্দ করে। মশা তাড়াতে দেহে বা জামায় আতর, সুগন্ধি বা লোশন ব্যবহার করতে পারেন। রাতে ঘুমানোর আগেও শরীরে মাখতে পারেন। এতে কাজ হবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer