Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আষাঢ় ৬ ১৪৩১, শুক্রবার ২১ জুন ২০২৪

বাংলাদেশ থেকে আরো দক্ষ কর্মী নেবে জাপান

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:০৫, ৯ জুন ২০২৪

প্রিন্ট:

বাংলাদেশ থেকে আরো দক্ষ কর্মী নেবে জাপান

ছবি- সংগৃহীত

বাংলাদেশ থেকে দক্ষ জনবল নিয়োগের প্রস্তাব দিয়েছে জাপানের কয়েকটি বেসরকারি প্রতিষ্ঠান। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এ তথ্য জানিয়েছেন।রোববার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে জাপানের বিভিন্ন কোম্পানির ১১ জন প্রতিনিধি দলের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শে‌ষে এ তথ্য জানান প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ থেকে আরো দক্ষ, পেশাদার, কারিগরি ও নির্মাণ শ্রমিক নিয়োগে আগ্রহ প্রকাশ করেছে জাপানি কোম্পানিগুলো। আমরা তাদের যথাযথ পদ্ধতি অনুসরণ করে আবেদন করার অনুরোধ জানিয়েছি।  

জাপানের প্রতিনিধি দলকে তাদের প্রয়োজনীয় কারিগরি প্রশিক্ষণের জন্য টিটিসির ব্যবস্থা করা হবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, সেখানে তারা আগ্রহী কর্মীদের প্রশিক্ষণ দেবে এবং যোগ্যদের বাছাই করতে সক্ষম হবে।

জাপানি কয়েকটি প্রতিষ্ঠানে ভালো সংখ্যক দক্ষ কর্মীর প্রয়োজন রয়েছে জাপান প্রতিনিধি দলের পক্ষ থেকে বলা হয়। প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন জাপানের ইউরিগুমি মেরিটাইম কোম্পানি লিমিটেডের মাসাফুমি ইউরিগুমি।

মালয়েশিয়া শ্রমবাজার পরিস্থিতি, তদন্ত কমিটি প্রতিবেদন ও অভিযোগ করার সময়সীমা শেষ হওয়া প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে শ‌ফিকুর রহমান ব‌লেন, তদন্ত কমিটি এ বিষয়ে কাজ করছে। তদন্ত শেষ হওয়ার পরে এ বিষয়ে আপনাদেরকে বিস্তারিত জানানো হবে। 

তি‌নি ব‌লেন, আশা করছি, যারা দোষী আছে তাদের কি ধরনের সাজা দেয়া যায় সেই ব্যাপারে সুপারিশ থাকবে। এছাড়া মালয়শিয়া যাওয়ার ক্ষেত্রে যারা ক্ষতিগ্রস্ত রয়েছেন তাদের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer