Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৮ ১৪৩১, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪

ঢাকায় ‘ইন্ডিয়ান হায়ার এডুকেশন মিট’ উদ্বোধন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:১৫, ১৮ মার্চ ২০২৩

আপডেট: ১৮:১৬, ১৮ মার্চ ২০২৩

প্রিন্ট:

ঢাকায় ‘ইন্ডিয়ান হায়ার এডুকেশন মিট’ উদ্বোধন

ছবি- সংগৃহীত

শিক্ষামন্ত্রী ড. দীপু মনি ও বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা ঢাকায় স্টাডি ইন ইন্ডিয়া প্রোগ্রামের অধীনে আয়োজিত ইন্ডিয়ান হায়ার এডুকেশন মিট্‌ ২০২৩ উদ্বোধন করেছেন। শনিবার রাজধানীর গুলশানে ওয়েস্টিন হোটেলে যৌথভাবে এই এডুকেশন মিট উদ্বোধন করেন তারা। ভারতের বিভিন্ন স্থান থেকে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানসমূহ এই অনুষ্ঠানে অংশগ্রহণ করে।

শিক্ষামন্ত্রী ড. দীপু মনি ভারত ও বাংলাদেশের মধ্যে বৃহত্তর বোঝাপড়ার প্রসারে শিক্ষার গুরুত্বপূর্ণ ভূমিকার প্রশংসা করেন এবং ঢাকায় অনুষ্ঠান আয়োজনের উদ্যোগের জন্য স্টাডি ইন ইন্ডিয়াকে ধন্যবাদ জানান।

হাই কমিশনার তাঁর বক্তব্যে বলেন, উচ্চশিক্ষা বাংলাদেশের সঙ্গে আমাদের সুগভীরে নিহিত অংশীদারত্বের কেন্দ্রবিন্দু হিসেবে আবির্ভূত হয়েছে। তিনি সন্তুষ্টি প্রকাশ করেছেন যে বিপুল সংখ্যক ভারতীয় শিক্ষার্থী একে অপরের দেশে উচ্চ শিক্ষা গ্রহণ করছে। তিনি বাংলাদেশের আরও শিক্ষার্থীদেরকে ভারতের বিশ্বব্যাপী স্বনামধন্য উচ্চশিক্ষা ব্যবস্থার সুবিধা নিতে এবং দুই দেশের তারুণ্যের মধ্যে বন্ধুত্ব ও বোঝাপড়ার নতুন সেতুবন্ধন গড়ে তুলতে আমন্ত্রণ জানান।

স্টাডি ইন ইন্ডিয়া কর্মসূচি হলো একটি বহুল-আলোচিত প্রকল্প যা ভারত সরকারের শিক্ষা মন্ত্রণালয় ২০১৮ সালে চালু করেছে। কর্মসূচিটি বিশ্বব্যাপী শিক্ষার্থী সম্প্রদায়কে ভারতে তাদের উচ্চ শিক্ষা গ্রহণের জন্য উৎসাহিত করতে ও আমন্ত্রণ জানাতে পরিকল্পনা করা হয়েছে। প্রতিষ্ঠার পর থেকে, স্টাডি ইন ইন্ডিয়া কর্মসূচিটি বাংলাদেশসহ ১৫০টিরও বেশি দেশ থেকে শিক্ষার্থীদের আকর্ষণ করেছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer