Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৫ ১৪৩১, সোমবার ২৯ এপ্রিল ২০২৪

একীভূত হতে পদ্মা ও এক্সিম ব্যাংকের মধ্যে চুক্তি স্বাক্ষর

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:৫৮, ১৮ মার্চ ২০২৪

প্রিন্ট:

একীভূত হতে পদ্মা ও এক্সিম ব্যাংকের মধ্যে চুক্তি স্বাক্ষর

ছবি- সংগৃহীত

একীভূতকরণ প্রক্রিয়া শুরু করতে এক্সিম ব্যাংক ও পদ্মা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

সোমবার সকালে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর, ডেপুটি গভর্নরসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এ সময় পদ্মা ব্যাংক ও এক্সিম ব্যাংকের চেয়ারম্যানরাও সেখানে ছিলেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান শেষে এক্সিম ব্যাংকের চেয়ারম্যান মো. নজরুল ইসলাম মজুমদার সাংবাদিকদের বলেন, দেশের উন্নয়নে এটি একটি ঐতিহাসিক সিদ্ধান্ত।

এক্সিম ব্যাংকের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার বলেন, পদ্মা ব্যাংক একীভূত করার ক্ষেত্রে সরকারের কোন চাপ ছিল না। তবে সরকারের পক্ষ থেকে পরামর্শ ছিল। আমরা এটা করেছি দেশের স্বার্থে, দেশের অর্থনীতির স্বার্থে। পদ্মা ব্যাংককে একীভূত করা হলেও আমানতকারীদের কোন সমস্যা হবে না, সবার আমানতই নিরাপদে থাকবে। পদ্মা ব্যাংকের আমানতকারীরা এক্সিম ব্যাংক থেকে টাকা তুলতে পারবেন।

নজরুল ইসলাম মজুমদার বলেন, আগামীকাল থেকে আর পদ্মা ব্যাংক থাকছে না। ব্যাংকটিকে একীভূত করার কারণে নতুন কার্যক্রম চলবে এক্সিম ব্যাংকের নামে। একীভূত করা হলেও পদ্মা ব্যাংকের কেউ চাকরি হারাবেন না। তবে পদ্মা ব্যাংকের পরিচালকরা এক্সিম ব্যাংকের পরিচলানা পর্ষদে থাকতে পারবেন না। দুই ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক নিয়ে এখনো চূড়ান্ত কোন সিদ্ধান্ত হয়নি।

সোমবার পদ্মা ব্যাংকে একীভূতকরণ চুক্তি শেষে এসব কথা বলেন তিনি। বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের উপস্থিতিতে এ চুক্তি হয়। এসময় উপস্থিত ছিলেন পদ্মা ব্যাংকের চেয়ারম্যান আফজাল করিম। 

তিনি বলেন, ‘বিশ্বে দুই পদ্ধতিতে একীভূত করা হয়। আমরা একুইজিশন করিনি, মার্জ করেছি। একটা সবল ব্যাংক এবং তুলনামূলক একটি দুর্বল ব্যাংকের মধ্যে মার্জ হয়েছে। পদ্মা ব্যাংকের মানবসম্পদ যেটা রয়েছে, প্রায় ১২০০ কর্মী। তাদের কারোরই চাকরি যাবে না। সবাই কর্মরত থাকবেন এক্সিম ব্যাংকের হয়ে। আমাদের আমানতকারী ও শেয়ারহোল্ডারদেরও কোন ক্ষতি হবে না। সবকিছু আগের মতোই চলবে। 

পরিচালকদের বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘যেহেতু এক্সিম ব্যাংকের সঙ্গে পদ্মা ব্যাংককে মার্জ করা হচ্ছে, সুতরাং এটা আজকে থেকে বা কাল থেকে পদ্মা ব্যাংক পুরোটাই এক্সিম ব্যাংক হয়ে গেলো। তবে এমডির বিষয়ে এখোনো কোন সিদ্ধান্ত আসেনি। তারা দুজনই ডায়নামিক আমরা চেষ্টা করবো একটা ভালো সম্মানীয় অবস্থানে তাদেরকে রাখতে। 

পদ্মা ব্যাংকের খেলাপি ঋণ পৌনে ৪ হাজার কোটি টাকা ও সরকারি ব্যাংকের দায় প্রায় ৩ হাজার কোটি টাকা রয়েছে পদ্মা ব্যাংকের কাছে। 

এ বিষয়ে তিনি বলেন, ‘এখন যেহেতু পদ্মা ব্যাংককে মার্জ করা হলো, এর ফলে পদ্মা ব্যাংকের সকল দায়-দেনা এখন এক্সিম ব্যাংক নিয়ে নিয়েছে। তাছাড়া দুই ব্যাংকের এসেটও আছে, যা এক হয়ে যাবে।’

শরিয়াভিত্তিক ব্যাংকিং নিয়ে তিনি বলেন, ‘এক্সিম ব্যাংক শরিয়াভিত্তিক। পদ্মা ব্যাংক সাধারণ হলেও আমরা (এক্সিম) যেহেতু তাদেরকে মার্জ করেছি তাই তারাও শরিয়াভিত্তিক হবে। এক্সিম ব্যাংকের প্রতিটি সূচক ভালো অবস্থানে আছে। আশা করবো পদ্মাও খুব শীঘ্রই ভালো করবে। 

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক জানান, ডিফল্টারদের পার পাওয়ার কোন সুযোগ নেই। দুটি অডিট ফর্ম নিয়োগ করা হবে। অডিটর মাধ্যমে পরিচালকদের দায় দেনাও উঠে আসবে। আইনি প্রক্রিয়া ফলো করে আমরা সামনের দিকে আগাবো। যত দ্রুত সম্ভব দুটি ব্যাংকে মার্জ করে ঘোষণা দেয়ার পর পদ্মা ব্যাংক এক্সিম ব্যাংকে পরিণত হবে। তখন চাইলে এই ব্যাংকের গ্রাহক এক্সিম ব্যাংক থেকে টাকা তুলতে পারবেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মো. হক বলেন, ‘কোন ব্যাংক এখনো দেউলিয়া হয়নি। ব্যাংক পর্যায়ের কাজ শেষ হলে আদালত এবং বাংলাদেশ সিকিউরিটি এন্ড এক্সচেঞ্জ কমিশনেরও কিছু কাজ রয়েছে। এসব প্রক্রিয়া শেষ হলে যত দ্রুত সম্ভব কাজ শেষ করে জানানো হবে।’

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer