Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৩১ ১৪৩১, বুধবার ১৫ মে ২০২৪

স্কুল-মাদ্রাসা বন্ধের নির্দেশ হাইকোর্টের

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:০১, ২৯ এপ্রিল ২০২৪

প্রিন্ট:

স্কুল-মাদ্রাসা বন্ধের নির্দেশ হাইকোর্টের

ফাইল ছবি

চলমান তাপপ্রবাহের মধ্যে প্রাথমিক, মাধ্যমিক স্কুল ও মাদ্রাসার ক্লাস বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।চলমান তীব্র তাপপ্রবাহে স্কুল-মাদ্রাসা খোলার পর শিক্ষার্থীরা অসুস্থ হয়ে পড়া এবং ১৮ জনের মৃত্যুর ঘটনার পর হাইকোর্ট এ নির্দেশ দেন।

তীব্র তাপপ্রবাহে জারি হওয়া হিট অ্যালার্টের মধ্যেই রোববার খুলেছে শিক্ষাপ্রতিষ্ঠান। এ জন্য প্রাথমিক বিদ্যালয় পরিচালনার সময়সূচিতে আনা হয় পরিবর্তন। নতুন সূচি অনুযায়ী এক শিফটের প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস চলার কথা ছিল সকাল ৮টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত। আর দুই শিফটের বিদ্যালয়ে প্রথম শিফট ৮টা থেকে সাড়ে ৯টা এবং দ্বিতীয় শিফট পৌনে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত। তা ছাড়া প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস চললেও বন্ধ থাকবে অ্যাসেম্বলি। পাশাপাশি প্রাক-প্রাথমিক বিদ্যালয় বন্ধ রাখার নির্দেশনা ছিল।
 
কিন্তু স্কুল খোলার প্রথম দিনই বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে তীব্র গরমে শিক্ষার্থীরা অসুস্থ হয়ে পড়ে। এর পরই প্রাথমিক বিদ্যালয় খোলা রেখে সোমবার মাধ্যমিক স্কুল বন্ধ ঘোষণা করা হয়।

এদিকে তাপপ্রবাহ চলমান থাকায় শিক্ষাপ্রতিষ্ঠান চালু করায় ক্ষোভ প্রকাশ করেছেন অভিভাবকরা। তাদের অভিযোগ, দেশের বেশিরভাগ স্কুলেই বিশুদ্ধ খাবার পানি নেই। আবার অনেক শিক্ষার্থী পানি নিয়ে স্কুলে যায় না। তীব্র তাপপ্রবাহের কারণে এসব শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়তে পারে। শিক্ষার্থী অসুস্থ হলে এর দায় কে নেবে?

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer