Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ২৫ ১৪৩১, বৃহস্পতিবার ০৯ মে ২০২৪

দুদিনের ব্যবধানে আবারও কমলো স্বর্ণের দাম

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:৩০, ২৭ এপ্রিল ২০২৪

প্রিন্ট:

দুদিনের ব্যবধানে আবারও কমলো স্বর্ণের দাম

ফাইল ছবি

দুইদিনের ব্যবধানে ভরিতে ৬২৯ টাকা কমিয়ে ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ১ লাখ ১২ হাজার ৯৩১ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)।

শনিবার এক বিজ্ঞপ্তিতে বাজুস জানিয়েছে, এদিন বিকেল ৪টা ৩০ মিনিট থেকে নতুন দাম কার্যকর হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্থানীয় বাজারে তেজাবি স্বর্ণের (পিওর গোল্ড) মূল্য কমেছে। ফলে সার্বিক পরিস্থিতি বিবেচনায় স্বর্ণের নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

নতুন দাম অনুযায়ী প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ২২ ক্যারেটের স্বর্ণের দাম পড়বে ১ লাখ ১২ হাজার ৯৩১ টাকা। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি ১ লাখ ৭ হাজার ৭৯৯ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ৯২ হাজার ৪০২ টাকা।
 
তবে নতুন নির্ধারিত মূল্যে বেড়েছে সনাতন পদ্ধতির স্বর্ণের দাম। প্রতি ভরি ৭৬ হাজার ৮৪২ টাকা নির্ধারণ করা হয়েছে এ স্বর্ণের মূল্য। গত বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ৭৪ হাজার ৮০১ টাকা নির্ধারণ করা হয়েছিল।
 
এ নিয়ে ১০ দিনের ব্যবধানে দেশের বাজারে ৭ বার স্বর্ণের দাম সমন্বয় করেছে বাজুস। আর চলতি এপ্রিলেই দাম সমন্বয় হয়েছে ৯ বার।

এর আগে, গত বৃহস্পতিবার ২৪ ঘণ্টার ব্যবধানে ভরিতে ভরিতে ৬৩০ টাকা কমিয়ে ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ১ লাখ ১৩ হাজার ৫৬০ টাকা নির্ধারণ করে বাজুস। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি ১ লাখ ৮ হাজার ৪০৫ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ৯২ হাজার ৯১৫ টাকা নির্ধারণ করা হয়।
 
উল্লেখ্য, চলতি বছরের প্রথম ৪ মাসে দেশের বাজারে ১৪ বার স্বর্ণের দাম সমন্বয় করা হয়েছে। যেখানে ৭ বার দাম বাড়ানো হয়েছে, আর কমানো হয়েছে ৭ বার। আর ২০২৩ সালে দাম সমন্বয় করা হয়েছিল ২৯ বার।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer