Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ২১ ১৪৩১, রোববার ০৫ মে ২০২৪

টাঙ্গাইল শাড়ির জিআই সনদ বাংলাদেশেরই থাকবে : শিল্পমন্ত্রী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:৪৯, ২৫ এপ্রিল ২০২৪

প্রিন্ট:

টাঙ্গাইল শাড়ির জিআই সনদ বাংলাদেশেরই থাকবে : শিল্পমন্ত্রী

ছবি- সংগৃহীত

টাঙ্গাইল শাড়ির ভৌগোলিক নির্দেশিকার (জিআই) সনদ পেতে সব আইনি প্রক্রিয়া অনুসরণ ও আইনজীবী নিয়োগ করা হয়েছে। এটি বাংলাদেশের নিজস্ব পণ্য এবং এর জিআই সনদ বাংলাদেশেরই থাকবে বলে উল্লেখ করেছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

বৃহস্পতিবার রাজধানীর বেইলি রোডের ফরেন সার্ভিস একাডেমি মিলনায়তনে শিল্প মন্ত্রণালয়ের পেটেন্ট, শিল্প নকশা ও ট্রেডসমার্ক অধিদফতর (ডিপিডিটি) আয়োজিত জিআই পণ্যের সনদ বিতরণ অনুষ্ঠানে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

 

টাঙ্গাইল শাড়িসহ আরও বেশ কয়েকটি পণ্যের জিআই সনদ নিয়ে ভারতের দাবির ব্যাপারে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী বলেন,
বাংলাদেশ থেকে কোনো কারণে কেউ হয়তো ভারতে গিয়ে থাকতে পারে। যে কারণে টাঙ্গাইল শাড়ি নিয়ে আগ্রহ তৈরি হয়েছে ভারতের। কিন্তু এটা আমাদের নিজস্ব পণ্য। আর সেটা আমাদেরই থাকবে।
 

এ সময় খুচরা বাজারে খোলা তেল বিক্রির ব্যাপারে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, খুচরা বাজারে খোলা ভোজ্যতেল বিক্রি বন্ধে ব্যবস্থা নিচ্ছে সরকার। এ ব্যাপারে শিল্প মন্ত্রণালয়ের তরফ থেকে প্রয়োজনীয় আইনগত পদক্ষেপ নেয়া হচ্ছে।
 
আরও পড়ুন: জিআই পণ্যকে বিশ্বের সামনে তুলে ধরতে প্রচারণার বিকল্প নেই: শিল্পমন্ত্রী
 
ডিপিডিটি মহাপরিচালক মুনিম হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা। আরও উপস্থিত ছিলেন ফরেন সার্ভিস একাডেমির রেক্টর রাষ্ট্রদূত মাশফী বিনতে শামস।
 
এ অনুষ্ঠানে আরও ১৪টি পণ্যের সনদ দেয়া হয়। এ নিয়ে দেশে মোট ৩১টি পণ্যের জিআই সনদ দেয়া হয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer