Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

জ্যৈষ্ঠ ৩ ১৪৩১, শনিবার ১৮ মে ২০২৪

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ভারত

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৩৪, ৪ মে ২০২৪

প্রিন্ট:

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ভারত

ফাইল ছবি

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ভারত সরকার। শনিবার এক প্রজ্ঞাপনে ভারত সরকার পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে দেয়ার কথা জানিয়েছে।  মহারাষ্ট্রে লোকসভা নির্বাচনকে সামনে রেখে সেখানকার ব্যবসায়ীদের স্বস্তি দিতেই মূলত এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। 

ভারতের ডিরেক্টর জেনারেল অব ফরেন ট্রেড প্রতি টন পেঁয়াজের রপ্তানি মূল্য নির্ধারণ করেছে ৫৫০ ডলার। ভারতের, বিশেষ করে মহারাষ্ট্রের পেঁয়াজ চাষি ও ব্যবসায়ীরা অনেক আগে থেকেই পেঁয়াজ রপ্তানির নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানিয়ে আসছে। কারণ রপ্তানিতে নিষেধাজ্ঞা দেয়ার পরই তারা ক্ষতিগ্রস্ত হয়।

উল্লেখ্য, লোকসভা নির্বাচনকে সামনে রেখে এর আগে গত ৮ ডিসেম্বর থেকে বিশ্বের সর্ববৃহৎ পেঁয়াজ রপ্তানিকারক দেশটি রান্নায় বহুল ব্যবহৃত এ পণ্য রপ্তানি বন্ধ রেখেছিল। সেই সময়ের ঘোষণা অনুযায়ী, আগামী ৩১ মার্চ পর্যন্ত রপ্তানিতে নিষেধাজ্ঞা ছিল।

পরে ২৩ মার্চ রপ্তানি বন্ধের মেয়াদ অনির্দিষ্ট সময়ের জন্য করা হয়। তখন উৎপাদন কম হওয়ায় অভ্যন্তরীণ চাহিদা ঠিক রাখতে রপ্তানি বন্ধ করা হয়েছিল। আন্তর্জাতিক বাজারেও চাহিদা বেড়ে যাওয়াকে কারণ হিসেবে তুলে ধরা হয়েছিল।

ওই সময় অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞার মধ্যেও দুই দেশের আলোচনার ভিত্তিতে বাংলাদেশকে ৫০ হাজার টন পেঁয়াজ রপ্তানির অনুমোদন দেয়া হয়েছিল। অন্য চার দেশকেও স্বল্প পরিমাণ পেঁয়াজ রপ্তানির অনুমোদন দিয়েছিল। ভোক্তা ও খাদ্য মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বাংলাদেশ, ভুটান, শ্রীলঙ্কা, আরব আমিরাত, বাহরাইন ও মরিশাসে রপ্তানির অনুমোদন দেয়া হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer