Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আষাঢ় ৬ ১৪৩১, শুক্রবার ২১ জুন ২০২৪

‘দ্বিপাক্ষিক সম্পর্কন্নোয়নেও অবদান রাখতে পারে বিদেশি বিশ্ববিদ্যালয়ের স্থানীয় ক্যাম্পাস’

বিশেষ প্রতিবেদক

প্রকাশিত: ০০:১১, ১৬ মে ২০২৪

আপডেট: ০০:২১, ১৬ মে ২০২৪

প্রিন্ট:

‘দ্বিপাক্ষিক সম্পর্কন্নোয়নেও অবদান রাখতে পারে বিদেশি বিশ্ববিদ্যালয়ের স্থানীয় ক্যাম্পাস’

ছবি- সংগৃহীত

ব্যবসা-বাণিজ্যের সম্প্রসারণ, বিনিয়োগ বৃদ্ধিসহ দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়ন ও বহুমূখিকরণে বিদেশি বিশ্ববিদ্যালয়গুলোর বাংলাদেশ শাখা ক্যাম্পাস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে মন্তব্য করেছেন খ্যাতিমান অর্থনীতিবিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. আতিউর রহমান।

স্থানীয় গবেষণা প্রতিষ্ঠানসমূহের সঙ্গে যৌথভাবে গবেষণা ও সম্ভাবনার বিভিন্ন ক্ষেত্রে সেমিনার-সিম্পোজিয়াম আয়োজনের মাধ্যমে এসব ক্যাম্পাস কুটনৈতিক যোগাযোগের বাইরেও দুই দেশের নাগরিক ও উদ্যোক্তাদের মধ্যে চমৎকার সেতুবন্ধন তৈরির অনুঘটক হতে পারে বলেও মনে করেন এই উন্নয়ন অর্থনীতিবিদ।

ইউসিএসআই বিশ্ববিদ্যালয় বাংলাদেশ ক্যাম্পাস ও গবেষণা প্রতিষ্ঠান উন্নয়ন সমন্বয় এর যৌথ আয়োজনে অনুষ্ঠিত ‘বাংলাদেশ-মালয়েশিয়া উন্নয়ন যাত্রা ও প্রবৃদ্ধি’ শীর্ষক সেমিনারের সভাপতির বক্তৃতায় এসব মূল্যায়ন তুলে ধরেন ড. আতিউর রহমান। বুধবার বিকালে রাজধানীর গুলশানের একটি হোটেলে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে অধ্যাপক রহমান আরও বলেন, ‘আত্মপ্রচেষ্টার মাধ্যমে উন্নতির শিখরে পৌছানো মালয়েশিয়া বিশ্বে এক অনন্য মডেল। স্বাধীন বাংলাদেশকে স্বীকৃতি প্রদানের মাধ্যমে মালয়েশিয়া বন্ধুত্ব ও সহযোগিতার যে ক্ষেত্র বহু পূর্বে শুরু করেছিল পরবর্তীতে তা আরও সম্প্রসারিত হয়েছে। ২০৪১ সালে উন্নত দেশে রূপান্তরে বাংলাদেশের যে অভীষ্ট লক্ষ্য রয়েছে তা অর্জনে মালয়েশিয়ার সহযোগিতা বিশেষভাবে প্রয়োজন।’-সেজন্য মালয়েশিয়ার বিনিয়োগকারীদের বাংলাদেশের সম্ভাবনাময় বিভিন্ন সেক্টরে বিনিয়োগের আহ্বানও জানান কেন্দ্রীয় ব্যাংকের সাবেক এই গভর্নর।

এশিয়াকে এই শতাব্দির উন্নয়েন ও সম্বৃদ্ধির ভরকেন্দ্র উল্লেখ করে আতিউর রহমান এই মহাদেশের রাষ্ট্রসমূহকে আরও ঐকবদ্ধ ও নিবিড় সম্পর্ক গড়ে তোলার আহ্বান জানান।

সেমিনারে প্যানেল আলোচনায় অংশ নেন মালয়েশিয়ার সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সৈয়দ হামিদ বিন সৈয়দ জাফর আলবার, মালয়েশিয়ার নেগেরি সেম্বিলান প্রদেশের যুবরাজ টুংকু জাইন আল-আবেদিন, বাংলাদেশ জাতীয় সংসদের পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য জারা জাবিন মাহবুব, এমপি।

সেমিনার সঞ্চালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক ও ইউসিএসআই ইউনিভার্সিটি বাংলাদেশ ব্রাঞ্চ ক্যাম্পাস এর একাডেমিক উপদেষ্টা অধ্যাপক ড. এস এম শামীম রেজা। সেমিনারে ধন্যবাদ জ্ঞাপন করেন ইউসিএসআই ইউনিভার্সিটি বাংলাদেশ ব্রাঞ্চ ক্যাম্পাসের বিজনেস অ্যান্ড ম্যানেজমেন্ট অনুষদের ডিন অধ্যাপক গোলাম আহমেদ ফারুকী। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer