Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

জ্যৈষ্ঠ ৩ ১৪৩১, শনিবার ১৮ মে ২০২৪

শাকসগাম উপত্যকায় রাস্তা তৈরি করছে চীন : কড়া প্রতিবাদ ভারতের

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:১১, ৪ মে ২০২৪

প্রিন্ট:

শাকসগাম উপত্যকায় রাস্তা তৈরি করছে চীন : কড়া প্রতিবাদ ভারতের

ছবি- সংগৃহীত

চীন ১৯৬৩ সালে বেইজিংকে দেয়া পাকিস্তান-অধিকৃত-কাশ্মীরের (পিওকে) একটি অংশ শাকসগাম উপত্যকায় রাস্তা তৈরি করছে। এটি সিয়াচেন হিমবাহের পূর্বপ্রান্তে অবস্থিত। এই রাস্তা যা মুজাফফরাবাদকে মুস্তাগ পাসের মাধ্যমে জিনজিয়াংয়ের ইয়ারকান্দের সাথে সংযুক্ত করবে। এই রাস্তা নির্মাণের জন্য চীনের কাছে অসন্তোষ প্রকাশ করেছে ভারত।

বিদেশ মন্ত্রকের (এমইএ) মুখপাত্র রণধীর জয়সওয়াল মিডিয়াকে বলেছেন, শাকসগাম উপত্যকা ভারতের ভূখণ্ডের একটি অংশ। আমরা ১৯৬৩ সালের তথাকথিত চীন-পাকিস্তান সীমানা চুক্তিকে কখনই গ্রহণ করিনি যার মাধ্যমে পাকিস্তান বেআইনিভাবে এই অঞ্চলটিকে চীনের হাতে তুলে দেয়ার চেষ্টা করেছিল এবং ধারাবাহিকভাবে এটিকে আমরা প্রত্যাখ্যান করেছি। আমরা মাটিতে তথ্য পরিবর্তন করার অবৈধ প্রচেষ্টার বিরুদ্ধে চীনা পক্ষের কাছে আমাদের প্রতিবাদ নথিভুক্ত করেছি। আমরা আমাদের স্বার্থ রক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেবো। 

নয়াদিল্লি অতীতেও শাকসগাম উপত্যকায় চীনা নির্মাণ কার্যকলাপের বিরুদ্ধে আপত্তি জানিয়েছিল, যার গতি ২০১৭ সালের ভুটানের ডোকলামে স্ট্যান্ড-অফের পরে উত্তেজনা বাড়িয়েছিল। নতুন রাস্তাটি বিশ্বের সর্বোচ্চ যুদ্ধক্ষেত্র সিয়াচেন হিমবাহ থেকে ৪৯ কিলোমিটারেরও কম দূরত্বে অবস্থিত বলে জানা গেছে। এই নতুন রাস্তা সম্পর্কিত তথ্যটি প্রথমে X-এ স্যাটেলাইট ইমেজ পর্যবেক্ষক দ্বারা প্রকাশ করা হয়েছিল।

কারাকোরাম ওয়াটারশেডের ৫,২০০ বর্গ কিলোমিটার উত্তরে একটি এলাকা শাকসগাম উপত্যকা-সহ শাকসগাম ট্র্যাক্ট নামে পরিচিত। ১৯৪৭ সাল থেকে এটি পাকিস্তানের দখলে ছিল। পরবর্তীতে পাক সরকার এটি চিনকে হস্তান্তর করে দেয়। শাক্‌সগাম উপত্যকায় চীনের দখলদারি সিয়াচেন হিমবাহে ভারতীয় প্রতিরক্ষাকে কতটা হুমকির মুখে ফেলতে পারে, তা খতিয়ে দেখা হচ্ছে বলে সূত্রের খবর।

২০২১ সালে সাউথ চায়না মর্নিং পোস্ট রিপোর্ট করেছিল যে, পাকিস্তান চীনের সাথে নতুন ওভারল্যান্ড বর্ডার ক্রসিং তৈরি করতে চাইছে যা সম্ভাব্যভাবে লাদাখ এবং কাশ্মীরের বাকি অংশে ভারতীয় বাহিনীর বিরুদ্ধে তাদের সামরিক আন্তঃকার্যক্ষমতা বাড়িয়ে তুলবে। প্রতিবেদনে বলা হয়েছিল যে, ইয়ারকান্দ থেকে প্রস্তাবিত নতুন সীমান্ত সড়কের রুট - জিনজিয়াং উইগুর স্বায়ত্তশাসিত অঞ্চলের সাথে গিলগিট বাল্টিস্তানের সীমান্তে - শক্তিশালী কৌশলগত অনুপ্রেরণার পরামর্শ দেয় কারণ এটি নিয়ন্ত্রণ রেখা বরাবর মোতায়েন পাকিস্তানি বাহিনীর জন্য চীন থেকে একটি নতুন সরবরাহ লাইন খুলে দেবে।

শাকসগাম উপত্যকার রাস্তাগুলো গিলগিট বাল্টিস্তান থেকে জিনজিয়াং পর্যন্ত খননকৃত ইউরেনিয়ামের মতো খনিজ পরিবহনের রাস্তায় প্রশস্ত করবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer