Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আষাঢ় ১ ১৪৩১, রোববার ১৬ জুন ২০২৪

বিশিষ্ট সংগীত শিল্পী নূরুল আলম লাল আর নেই

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:৪৩, ২৯ এপ্রিল ২০২৪

আপডেট: ১৩:৪৫, ২৯ এপ্রিল ২০২৪

প্রিন্ট:

বিশিষ্ট সংগীত শিল্পী নূরুল আলম লাল আর নেই

ফাইল ছবি

আশির দশকের খ্যাতনামা সঙ্গীতশিল্পী মহান মুক্তিযুদ্ধ চলাকালীন সুর সংগ্রামী, উদীচী শিল্পী গোষ্ঠীর প্রতিষ্ঠাকালীন কর্মী নুরুল আলম লাল মারা গেছেন।রবিবার কানাডার স্থানীয় সময় বিকাল ৪টা ২৮ মিনিটে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)।

আশির দশকে কিছু কিছু গানের মধ্য দিয়ে নজরুল সঙ্গীতকে তিনি জনপ্রিয় করেছিলেন বাংলাদেশের দর্শকদের কাছে। তার  সেই গানগুলো এখনও মানুষের হৃদয়ে। তৎকালীন বিটিভির ধারাবাহিক নাটক “শুকতারা”র জন্য তিনি গান রচনা করেছিলেন যা এখনও মানুষ মনে রেখেছেন।

শিল্পী নুরুল আলম লালের জন্ম বগুড়ায়। সেখানে ওস্তাদ দেলোয়ার হোসেনের কাছে সংগীতের হাতেখড়ি। তৃতীয় শ্রেণির ছাত্র থাকাকালেই তিনি প্রথম মঞ্চে গান গেয়ে শ্রোতাদের মনোযোগ কেড়ে নেন। পরবর্তীতে শিবেন কণ্ডুর কাছে গান শেখেন।

তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে কানাডার টরেন্টোতে প্রবাসী বাংলাদেশিদের মধ্যে শোকের ছায়া নেমে আসে। তার মৃত্যুতে প্রগিতশীল গণতান্ত্রিক উদ্যোগ, (পিডিআই) কানাডা গভীর শোক প্রকাশ ও শোক সন্তপ্ত পরিবার বর্গের প্রতি আন্তরিক সমবেদনা জানিয়েছে।

পিডিআই সভাপতি আজফার সৈয়দ ফেরদৌস ও সাধারণ সম্পাদক মনির জামান রাজু বিবৃতিতে বলেন, বাংলাদেশে ও প্রবাসে সুস্থ ধারার সংষ্কৃতি বিকাশে নুরুল আলম লালের অবদান চির স্মরণীয় হয়ে থাকবেI নেতৃবৃন্দ বলেন, গণমানুষের সংস্কৃতিকে এগিয়ে নেওয়ার মাধ্যমেই আমরা তার স্মৃতিকে ধরে রাখতে পারব I 

নুরুল আলম লাল মৃত্যুকালে স্ত্রী, দুই ছেলে- বিশিষ্ট তবলা বাদক রাজিব এবং বিশিষ্ট গানের শিল্পী তানভীর আলম সজীবসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer