Bahumatrik :: বহুমাত্রিক
 
১৪ অগ্রাহায়ণ ১৪২৭, শনিবার ২৮ নভেম্বর ২০২০, ৫:০৭ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

শেখ হাসিনা পাঠে অনন্য গ্রন্থ দোলনের ‘অদম্য শেখ হাসিনা’


০৯ অক্টোবর ২০২০ শুক্রবার, ০৫:১৪  পিএম

বহুমাত্রিক ডেস্ক


শেখ হাসিনা পাঠে অনন্য গ্রন্থ দোলনের ‘অদম্য শেখ হাসিনা’

‘বৃষ্টির সেদিন সতেরোই মে, কন্যা ফেরে ঘর।/ আকাশ নয় বাতাস নয়-কাঁদে পঁচাত্তর।’ সব্যসাচী লেখক ও কবি সৈয়দ শামসুল হক এভাবেই বঙ্গবন্ধু-কন্যা শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন উপলক্ষে পঙ্ক্তি সাজিয়েছেন। গণতন্ত্রের মানসকন্যা শেখ হাসিনা সম্পর্কে লিখেছেন অনেকেই। কেউবা কবিতায়, কেউ গল্পে। তাকে নিয়ে রয়েছে অসংখ্য প্রবন্ধ। কিন্তু সব লেখা এক মলাটে রয়েছে কমই।

এক মলাটে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে সম্প্রতি গ্রন্থিত হয়েছে ‘অদম্য শেখ হাসিনা’। আরিফুর রহমান দোলন বইটি সম্পাদনা করেছেন। এই সময় পাবলিকেশন্স থেকে প্রকাশিত এই সংকলন গ্রন্থের শুরুটা হয়েছে সৈয়দ শামসুল হকের ‘কন্যা ফেরে ঘর’ কবিতা দিয়ে। এর পরেই রয়েছে বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজীর কবিতা ‘ভেতরের চোখ’। কবিতাটি শেখ হাসিনাকে উদ্দেশ্য করে রচিত।

‘অদম্য শেখ হাসিনা’ বইটির শুরু কবিতা দিয়ে হলেও এতে রয়েছে শেখ হাসিনাকে নিয়ে নিবন্ধ এবং অসংখ্য ছবি। এর মধ্যে আছে যেমন স্মৃতিচারণমূলক লেখা, তেমনি আছে তাঁর কর্মোদ্যম, গণতন্ত্র, উন্নয়ন, মানবিকতা, অদম্য সাহস আর দেশমাতৃকার উন্নয়নে ভূমিকার কথা।

৩৪৩ পৃষ্ঠার এই বইয়ে রয়েছে ‘শেখ হাসিনা আমাদের আলোর দিশারি’ শিরোনামে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদের ভাষণ থেকে নেওয়া একটি সংকলিত লেখা। এ ছাড়াও রয়েছে ৬২ জন কবি, সাহিত্যিক, সাংবাদিক, প্রাবন্ধিক, রাজনীতিকসহ সমাজের বিভিন্ন স্তরের সৃজনশীলদের ভাবনা। এসব লেখা পড়ে একজন পাঠক প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে জানতে পারবেন। জানতে পারবেন আধুনিক ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তাঁর অবদানের কথা। এছাড়াও এই বইয়ের পাতায় পাতায় লিপিবদ্ধ রয়েছে শেখ হাসিনার রাজনৈতিক জীবন ও সংগ্রামের কথা, যা বোদ্ধা পাঠককে নতুন করে ভাবাবে।

বইটিতে প্রয়াত জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান, প্রাবন্ধিক আবদুল গাফফার চৌধুরী, আনোয়ারা সৈয়দ হক, আবেদ খান, ইমদাদুল হক মিলন, সেলিনা হোসেন, মুনতাসীর মামুন, আনিসুল হক, জাফর ওয়াজেদসহ সুধীজনের লেখা রয়েছে।

আরো আছে আওয়ামী লীগের শীর্ষস্থানীয় নেতা তোফায়েল আহমেদ, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারসহ খ্যাতিমান রাজনীতিকদের লেখা। বইটির প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। মূল্য ৬০০ টাকা।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।