Bahumatrik :: বহুমাত্রিক
 
২৯ অগ্রাহায়ণ ১৪২৬, শুক্রবার ১৩ ডিসেম্বর ২০১৯, ৩:৪১ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

‘প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রমাণ মেলে বাংলাদেশের বিভিন্ন উৎসবে’


২৬ এপ্রিল ২০১৯ শুক্রবার, ১১:০১  পিএম

নূরুল মোহাইমীন মিল্টন, নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


‘প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রমাণ মেলে বাংলাদেশের বিভিন্ন উৎসবে’

মৌলভীবাজার: বাংলাদেশে মণিপুরীদের সংস্কৃতি খুবই সমৃদ্ধ। বিশেষ করে মণিপুরী থিয়েটারের নাটক দেশ ও দেশের বাইরে খ্যাতি লাভ করেছে। তাদের নাট্য চর্চার জন্য ভারতীয় হাই কমিশনের সহায়তায় মৌলভীবাজারের প্রত্যন্ত গ্রাম আদমপুরের ঘোড়ামারায় মণিপুরী নটমন্ডপ নির্মাণ করা হয়েছে। এই নটমন্ডপে আরও প্রচুর কাজ বাকি রয়েছে। এসব কাজেও ভারতীয় হাই কমিশন মণিপুরী থিয়েটারের পাশে থাকবে।

শুক্রবার বিকাল সাড়ে ৫টায় ঘোড়ামারা গ্রামে মণিপুরী থিয়েটারের নটমন্ডপের নবনির্মিত ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কথাগুলো বলেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার রিভা গাঙ্গুলী দাস।মণিপুরী থিয়েটারের নির্বাহী প্রধান সুভাশীষ সমীর অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন। গেষ্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন সাবেক সংস্কৃতি মন্ত্রী ও সাংসদ, নাট্য ব্যক্তিত্ব আসাদুজ্জামান নুর।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজারের জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম, কমলগঞ্জ উপজেলা চেয়ারম্যান অধ্যাপক রফিকুর রহমান, মৌলভীবাজার উপজেলা চেয়ারম্যান কামাল হোসেন, সিলেটে নিযুক্ত ভারতীয় সহাকরী হাই কমিশনার এল কৃষ্ণমুর্তী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্য বিভাগের প্রভাষক তামান্না রহমান। অনুষ্ঠানে কলকাতা বিশ্ববিদ্যালয়ের দুইজন অধ্যাপকসহ ছাত্র-ছাত্রীদের একটি দলও দর্শক সারিতে উপস্থিত ছিলেন।

ভারতীয় হাইকশিনার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর বক্তব্যে যে কথাটি বলে থাকেন-ধর্ম যার যার উৎসব সবার। তার প্রমাণ পাওয়া যায় এ দেশের ঈদ ও দুর্গা পূজাসহ বিভিন্ন উৎসব দেখলে। দুই দেশ আরও কাছাকাছি এসে দুই দেশের সামাজিকতা, সংস্কৃতি ও ব্যবসা বাণিজ্যের আরও উন্নয়ন হচ্ছে।

হাই কমিশনার আরও বলেন, ভারতের উত্তর পূর্বাঞ্চলীয় কয়েকটি রাজ্যের সিলেটের সাথে ব্যবসা বাণিজ্যের সু-সম্পর্ক রয়েছে। এ ব্যবসা বাণিজ্য আরও ত্বরান্বিত করতে দুই দেশ একযোগে কাজ করছে। প্রয়োজনীয় স্থানে সীমান্ত হাট হচ্ছে।

প্রধান অতিথি ভারতীয় হাই কমিশনার নট মন্ডপের দরজার ফিতা কেটে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন। সব শেষে ঢোল ও মৃদঙ্গ বাজনার মাধ্যমে মণিপুরী শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়। সন্ধ্যা রাতে মণিপুরী থিয়েটারের শিল্পীরা একটি নাটক মঞ্চায়ন করে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

Netaji Subhash Chandra Bose
BRTA
Bay Leaf Premium Tea

শিল্প-সংস্কৃতি -এর সর্বশেষ