Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৬ ১৪৩১, মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪

ভারত থেকে দেশে ফিরতেও লাগবে করোনা নেগেটিভ সনদ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৮:৫৭, ২৮ নভেম্বর ২০২০

প্রিন্ট:

ভারত থেকে দেশে ফিরতেও লাগবে করোনা নেগেটিভ সনদ

ঢাকা : ভারত থেকে ফেরা বাংলাদেশি পাসপোর্টধারীদের ফিরতে করোনা নেগেটিভ সনদ আনার নির্দেশ দিয়েছে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়। এমন নির্দেশনাই এসেছে বেনাপোল ইমিগ্রেশন স্বাস্থ্যবিভাগে। আগামী এক সপ্তাহের মধ্যে কার্যকর হতে পারে এ নির্দেশ। এ সিদ্ধান্ত স্থলপথের পাশাপাশি রেল ও আকাশ পথে কার্যকর করা হবে।

বেনাপোল ইমিগ্রেশন স্বাস্থ্যবিভাগের মেডিকেল অফিসার সুজন সেন জানান, "আগে বাংলাদেশিদের ভারতে যাওয়ার জন্যে এবং ভারতীয়দের বাংলাদেশে প্রবেশে করোনা নেগেটিভ সনদ বাধ্যতামূলক ছিল। তবে, এবার বাংলাদেশিদের ভারত থেকে ফেরার সময় এবং ভারতীয়দের ভারতে ফেরার সময় করোনা নেগেটিভ সনদ দেখাতে হবে বলে নির্দেশনা দেয়া হয়েছে। ইতিমধ্যে বাংলাদেশে অবস্থানরত ভারতীয়দের আসা ও যাওয়ার সময় করোনা পরীক্ষার সনদ গ্রহণের কার্যক্রম শুরু হয়েছে।"

ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা আহসান হাবিব জানান, "পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপন হাতে পেয়েছি। ভারতে যাওয়া ও ভারত থেকে ফেরার সময় ৭২ ঘণ্টার মধ্যে দেশি-বিদেশি সব যাত্রীর করোনা পরীক্ষার নেগেটিভ সনদ সাথে থাকতে হবে বলে জানানো হয়েছে। বর্তমানে পূর্বের নিয়মে কার্যক্রম চলছে। পরবর্তী নির্দেশনা পৌঁছানো মাত্র করোনা সংক্রমণ প্রতিরোধে ইমিগ্রেশন পুলিশ যথাযথ দায়িত্ব পালন করবে।

একজন ভারতগামী বাংলাদেশী যাত্রী বলেন,"বাংলাদেশ থেকে যত লোক ভারতে যায়, সেই তুলনায় মাত্র পাঁচ শতাংশ ভারতীয় আসে বাংলাদেশে। জরুরিভাবে ভারত ভ্রমণে বাংলাদেশে করোনা পরীক্ষা করতে এক হাজার পাঁচশ’ টাকা লাগছে। ভারতে বাংলাদেশিদের জন্যে করোনা পরীক্ষার ফি কত পড়বে তা এখনো পর্যন্ত জানা যায়নি। দু’বার করোনা পরীক্ষায় অর্থের পাশাপাশি ভোগান্তি বাড়বে আমাদের।"

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer