Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

মালয়েশিয়া ভ্রমণে নতুন নিয়ম

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৪৩, ৪ ডিসেম্বর ২০২৩

প্রিন্ট:

মালয়েশিয়া ভ্রমণে নতুন নিয়ম

ফাইল ছবি

দর্শণার্থীদের জন্য নতুন নিয়ম চালু করেছে মালয়েশিয়া। এখন থেকে দেশটিতে পৌঁছানোর তিন দিন আগে অনলাইনে মালয়েশিয়া ডিজিটাল অ্যারাইভাল কার্ড (এমডিএসি) পূরণ করতে হবে দর্শণার্থীদের। এছাড়া ১০ দেশের নাগরিকেরা কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরে (কেএলআইএ) ইমিগ্রেশন ক্লিয়ারেন্সের জন্য অটোগেট ব্যবহারের অতিরিক্ত সুবিধা পাবেন।

স্থানীয় সময় শুক্রবার মালয়েশিয়ার অভিবাসন বিভাগের অফিসিয়াল ফেসবুক পেজে এই তথ্য জানানো হয়।

ফেসবুক পোস্টটিতে বলা হয়, মালয়েশিয়ায় পৌঁছানোর আগে বিদেশি নাগরিকদের (এমডিএসি) এসব বাধ্যবাধকতা চলতি বছরের ৭ ডিসেম্বর থেকে এটি কার্যকর করা হবে। যেখানে তিনটি ক্যাটাগরি ব্যতীত সব ভ্রমণকারীদের জন্য এই নিয়ম প্রযোজ্য বলে উল্লেখ করা হয়।

যেসব ভ্রমণকারীদের এমডিএসি জমা দিতে হবে না তারা হলেন: যারা অভিবাসন ছাড়পত্র না নিয়ে সিঙ্গাপুরের মধ্য দিয়ে ট্রানজিট বা স্থানান্তর করছেন, মালয়েশিয়ার স্থায়ী বাসিন্দা বা দীর্ঘমেয়াদী পাস হোল্ডারদের এবং মালয়েশিয়ান অটোমেটেড ক্লিয়ারেন্স সিস্টেম (এমএসিএস) হোল্ডার।

এমডিএসি নিবন্ধন এবং জমা দেওয়ার জন্য, ভ্রমণকারীদের ইমিগ্রেশন বিভাগের ওয়েবসাইটের লিংকে গিয়ে নিবন্ধন ফর্মে নাম, জাতীয়তা, পাসপোর্ট নম্বর এবং মেয়াদ শেষ হওয়ার তারিখ, ইমেল ঠিকানা এবং মোবাইল ফোন নম্বরের মতো তথ্যগুলো প্রদান করতে হবে এবং তাদের আগমনের তারিখ, প্রস্থানের তারিখ, পরিবহনের পদ্ধতি (আকাশপথ, স্থল বা সমুদ্র) এবং যাত্রার শেষ বন্দর পূরণ করতে হবে।

মালয়েশিয়ায় প্রবেশের সময় এয়ারপোর্টে দর্শনার্থীদের অবশ্যই তাদের পাসপোর্ট এবং সম্পূর্ণ এমডিএসি ইমিগ্রেশন অফিসারকে দেখাতে হবে।

ফেসবুক পোস্টে আরও বলা হয়েছে, ইমিগ্রেশন ডিপার্টমেন্টের এমডিএসি ওয়েবসাইটের ইনফোগ্রাফিকের ভিত্তিতে ১০টি দেশের (অস্ট্রেলিয়া, ব্রুনাই, জার্মানি, জাপান, দক্ষিণ কোরিয়া, নিউজিল্যান্ড, সৌদি আরব, সিঙ্গাপুর, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য) দর্শনার্থীরা কেএলআইএর টার্মিনাল ১ বা টার্মিনাল ২ এ আসা ও ছাড়ার সময় অটোগেট ব্যবহার করতে পারবেন।

ইমিগ্রেশন ক্লিয়ারেন্সের জন্য কেএলআইএর অটোগেটগুলি ব্যবহার করতে দর্শনার্থীদের অবশ্যই ছয় মাস বা তার বেশি মেয়াদের পাসপোর্ট থাকতে হবে। স্থায়ী বাসিন্দা এবং দীর্ঘমেয়াদী পাসধারী ব্যতীত অন্য দর্শনার্থীদের অবশ্যই আগমনের তিন দিন আগে তাদের এমডিএসি জমা দিতে হবে।

তবে দর্শনার্থীরা যদি প্রথমবারের মতো মালয়েশিয়া সফরে যান তবে তারা অটোগেটটি ব্যবহার করতে পারবেন না, কারণ তাদের প্রথম ভ্রমণের জন্য তাদের আগমনের তিন দিন আগে এমডিএসি জমা দিতে হবে এবং তারপরে ইমিগ্রেশন কর্মীদের দ্বারা পরিচালিত ম্যানুয়াল কাউন্টারে তাদের পাসপোর্ট নিবন্ধন এবং যাচাই করতে হবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer