Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ফাল্গুন ১২ ১৪৩০, রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪

জাতিসংঘের নতুন বৈজ্ঞানিক উপদেষ্টা বোর্ডে অধ্যাপক সালিমুল হক

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০০:০০, ৭ আগস্ট ২০২৩

প্রিন্ট:

জাতিসংঘের নতুন বৈজ্ঞানিক উপদেষ্টা বোর্ডে অধ্যাপক সালিমুল হক

ফাইল ছবি

জাতিসংঘের নবগঠিত বৈজ্ঞানিক উপদেষ্টা বোর্ডে বাহ্যিক সদস্য হিসেবে নিয়োগ পেয়েছেন বাংলাদেশের অধ্যাপক সালিমুল হক। গত বৃহস্পতিবার এক বিবৃতিতে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস তাঁর নিয়োগের ঘোষণা দেন।

সালিমুল হক ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের (আইইউবি) ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভেলপমেন্টের (আইক্যাড) পরিচালক এবং এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক।জাতিসংঘের নবগঠিত বৈজ্ঞানিক উপদেষ্টা বোর্ডের প্রধান কাজ সারা বিশ্বে বিজ্ঞান ও প্রযুক্তিক্ষেত্রে যেসব আবিষ্কার হচ্ছে, সেসব বিষয়ে জাতিসংঘের শীর্ষ কর্মকর্তাদের ওয়াকিবহাল করা। এ ছাড়া কীভাবে নতুন আবিষ্কারগুলোকে মানুষের কল্যাণে কাজে লাগানো যায়, সে বিষয়ে জাতিসংঘকে পরামর্শ দেওয়া।

জাতিসংঘের মহাসচিব বলেন, ‘তথ্য ও উপাত্তের একটি নির্ভরযোগ্য উৎস হিসেবে জাতিসংঘকে প্রতিষ্ঠা করতে সহায়তা করবে এই বোর্ড। এ ছাড়া আমাদের জ্যেষ্ঠ ব্যবস্থাপনা পরিষদকে বিভিন্ন বিষয়ে পরামর্শ দেবেন এই বিশেষজ্ঞরা।’

অধ্যাপক সালিমুল হককে জাতিসংঘের নবগঠিত বৈজ্ঞানিক উপদেষ্টা বোর্ডে রাখার তথ্য জানিয়ে একটি সংবাদ বিজ্ঞপ্তি দিয়েছে আইইউবি। সেখানে অধ্যাপক সালিমুল হকের বক্তব্য তুলে ধরা হয়েছে। তিনি বলেছেন, ‘জাতিসংঘের বৈজ্ঞানিক উপদেষ্টা বোর্ডের সঙ্গে যুক্ত হতে পারাটা আমার জন্য বিরাট সম্মানের। জলবায়ুবিজ্ঞানকে এগিয়ে নিতে এবং পৃথিবী এখন যেসব চ্যালেঞ্জ মোকাবিলা করছে, সেগুলোর টেকসই সমাধান খুঁজে বের করার ক্ষেত্রে এই সম্মান আমাকে আরও অনেক বেশি উৎসাহ দেবে। আমার দৃঢ় বিশ্বাস, আমরা সবাই মিলে একটি টেকসই ভবিষ্যৎ বিনির্মাণে ইতিবাচক পরিবর্তন আনতে পারব।’

এ বিষয়ে আইইউবির উপাচার্য তানভীর হাসান বলেন, ‘সালিমুল হকের জাতিসংঘের বৈজ্ঞানিক উপদেষ্টা বোর্ডে অন্তর্ভুক্ত হওয়াটা জলবায়ু বিষয়ে তাঁর জ্ঞান, নিষ্ঠা ও পরিশ্রমের একটি বড় স্বীকৃতি। আইইউবি পরিবারের একজন গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে তাঁকে পেয়ে আমরা গর্বিত।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer