Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

শ্রাবণ ৮ ১৪৩১, বুধবার ২৪ জুলাই ২০২৪

কাওরাইদে বর্ণাঢ্য আয়োজনে অনুষ্ঠিত হল নজরুল জয়ন্তী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:৫৬, ২৬ মে ২০২৪

আপডেট: ১৪:৫৯, ২৬ মে ২০২৪

প্রিন্ট:

কাওরাইদে বর্ণাঢ্য আয়োজনে অনুষ্ঠিত হল নজরুল জয়ন্তী

ছবি: বহুমাত্রিক.কম

বর্ণাঢ্য আয়োজনে গাজীপুরের শ্রীপুর উপজেলার কাওরাইদ কালি নারায়ন উচ্চ বিদ্যালয় মাঠে হয়ে গেল দিনব্যাপী নজরুল উৎসব। শনিবার (২৫ মে, ২০২৪) ঢাকাস্থ ভারতীয় হাই কমিশনের ইন্দিরা গান্ধী গান্ধী কালচারাল স্টোরের আয়োজনে এবং নেতাজী সুভাষ কাজী নজরুল স্যোশাল অ্যান্ড কালচারাল ওয়েলফেয়ার ট্রাস্ট এর সহযোগিতায় এই উৎসবে কবিতা ও গানে জাতীয় কবির ১২৫তম জন্মজয়ন্তী উদযাপন করা হয়। 

অনুষ্ঠানে প্রধান অতিথি সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘নজরুলের শিল্প সাহিত্য ও সংষ্কৃতির ভান্ডারে অবগাহন করলে আমাদের সামনের দিকে এগিয়ে যাওয়ার পথ সুগম হবে। সমাজের কূপমণ্ডুকতা দূর করতে হলে জাতীয় কবিকেই আমাদের অবলম্বন করতে হবে।’

ইমেরিটাস অধ্যাপক ড. আতিউর রহমানের সভাপতিত্বে সমাপনী আয়োজনে বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাই কমিশনার প্রণয় ভার্মা।  এর আগে শনিবার দুপুরে “ভাগ হয়নিকো নজরুল” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। যুদ্ধাহত মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন পাহাড়ী বীর প্রতীক এর সভাপতিত্বে প্রবন্ধ পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের সহযোগী অধ্যাপক ড. সাইম রানা, কলকাতা ছায়ানটের প্রেসিডেন্ট সোমঋতা মল্লিক, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সাবেক ডিন ইতিহাসবিদ ড. সুনীল কান্তি দে ও নেতাজী সুভাষ-কাজী নজরুল ট্রাস্টের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম। এতে স্বাগত বক্তব্য রাখেন ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের পরিচালক মৃন্ময় চক্রবর্তী। 

অনুষ্ঠানে নজরুল সংগীত পরিবেশন করেন বরেণ্য নজরুল সংগীত শিল্পী সালাহ উদ্দিন আহমেদ, ফেরদৌস আরা, সিরাজগঞ্জের বাদশা মিয়া ও তার দল। অনুষ্ঠানে নজরুলের বিখ্যাত কয়েকটি কবিতা আবৃত্তি করেন বিশিষ্ট বাচিক শিল্পী টিটো মুন্সী ও সীমা ইসলাম। কাওরাইদ কালি নারায়ণ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের কণ্ঠেও নজরুলেল গান ও আবৃত্তি শোনেন দর্শকরা। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer