Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

শ্রাবণ ৮ ১৪৩১, বুধবার ২৪ জুলাই ২০২৪

মালদ্বীপ থেকে ভারতীয় সেনা প্রত্যাহার শুরু

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:২১, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

প্রিন্ট:

মালদ্বীপ থেকে ভারতীয় সেনা প্রত্যাহার শুরু

ফাইল ছবি

মালদ্বীপের প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জু প্রতিশ্রুতি অনুযায়ী দেশটির আদ্দু শহর থেকে ভারতীয় সৈন্য প্রত্যাহারের ‘প্রথম পর্যায়ের কার্যক্রম’ শুরু হয়েছে বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

মঙ্গলবার মালদ্বীপের প্রতিরক্ষা দফতর স্থানীয় গণমাধ্যম পিএসএমকে এ তথ্য নিশ্চিত করেছে। 

মালদ্বীপের আদ্দু শহরে অবস্থানরত ভারতীয় সেনাদের প্রতিস্থাপনের জন্য ভারতীয় বেসামরিক ক্রু’দের দেশটিতে আগমনের বিষয়টিও নিশ্চিত করা হয়েছে। এতে আরও উল্লেখ করা হয়েছে যে, আদ্দু থেকে ভারতীয় সৈন্য প্রত্যাহারের সময়সূচি সঠিক সময় এবং সঠিক নিয়মেই এগোচ্ছে।

এছাড়াও আদ্দু শহরে থাকা ভারতীয় একটি হেলিকপ্টার ‘রক্ষণাবেক্ষণের জন্য’ ভারতে ফেরত পাঠানোর পরিকল্পনার কথাও জানিয়েছে মালদ্বীপের প্রতিরক্ষা দফতর। বুধবার হেলিকপ্টারটিকে বহনকারী একটি ভারতীয় জাহাজ মালদ্বীপে পৌঁছানোর কথা রয়েছে।
 
মালদ্বীপের লামু অ্যাটলের কাধধুতে এবং হা ধালু অ্যাটলের হানিমাধুতে অবস্থানরত ভারতীয় সেনাদের প্রত্যাহারের বিষয়েও একই ধরনের আলোচনা হয়েছে। আগামী ১০ মে’র মধ্যে এই প্রক্রিয়া সম্পন্ন হবে বলে জানায় মন্ত্রণালয়। 

সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে আরও বলা হয়, মালদ্বীপের নাগরিকদের সার্বভৌমত্ব ও স্বাধীনতা রক্ষার জন্য মিত্র দেশগুলোর সঙ্গে প্রতিরক্ষা ও নিরাপত্তা সম্পর্ক বাড়াতে বর্তমান সরকারের প্রতিশ্রুতির ওপর জোর দেয়া হয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer