Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ফাল্গুন ১২ ১৪৩০, রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪

নির্বাচনে পর্যবেক্ষক হতে ইইউসহ চার সংস্থার আবেদন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:৩০, ২১ নভেম্বর ২০২৩

প্রিন্ট:

নির্বাচনে পর্যবেক্ষক হতে ইইউসহ চার সংস্থার আবেদন

ছবি- সংগৃহীত

দ্বাদশ সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য এখন পর্যন্ত ১২টি দেশের পর্যবেক্ষক দল এবং ইউরোপীয় ইউনিয়নসহ (ইই্উ) ৪টি সংস্থা নির্বাচন কমিশনে আবেদন করেছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

মঙ্গলবার বিকেলে রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনের নিজ সভাকক্ষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

নির্বাচনে পর্যবেক্ষক হতে এখন পর্যন্ত কেমন সাড়া পেয়েছেন সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আশোক কুমার বলেন, 
এখন পর্যন্ত ১২টি দেশের পর্যবেক্ষক দল ও ৪টি সংস্থা আমাদের কাছে আবেদন করেছে। এর মধ্যে ব্যক্তি হিসেবে ৩০-৩২ জনের আবেদন আমরা পেয়েছি। আর সংস্থা হিসেবে এনডিআই, আইআরআই, আফ্রিকান ইলেক্টোরাল ইউনিয়ন ও ইউরোপীয় ইউনিয়ন আবেদন করেছে।

আশোক কুমার দেবনাথ বলেন, পূর্বনির্ধারিত সময় অনুযায়ী আজ বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকদের আবেদনের সময় শেষ হয়েছে। কিন্তু বিপুল সংখ্যক বিদেশি পর্যবেক্ষক সংস্থাগুলোর আবেদনের পরিপ্রক্ষিতে আগামী ৭ ডিসেম্বর পর্যন্ত আবেদনের সময় বাড়ানো হয়েছে।তিনি বলেন, যেসব বিদেশি পর্যবেক্ষক দল ও সাংবাদিকরা দ্বাদশ সংসদ নির্বাচন পর্যবেক্ষণে অংশ নিতে চান তারা ৭ ডিসেম্বর পর্যন্ত আবেদন করতে পারবেন।

তিনি বলেন, ব্যক্তি পর্যায়ে ৩০-৩২ জন ও আফ্রিকান ইলেক্টোরাল ইউনিয়নের ১১ জন, সাউথ এশিয়ান ডেভেলপমেন্ট ফোরামের ৫ জন, ইউরোপীয় ইউনিউনের ৪টি, এনডিআই ও আইআরআই ৫-৬ জন।
 
অতীতের তুলনায় পর্যবেক্ষক দলের কেমন সাড়া পেয়েছেন- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বেশ ভালো সাড়া পেয়েছি। নতুন আরও অনেকে যুক্ত হতে চায় বলে সময় বাড়ানোর আবেদন করেছে।’
 
গত বুধবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ইসির ঘোষণা অনুযায়ী ভোট অনুষ্ঠিত হবে ৭ জানুয়ারি।

এ ছাড়া মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর।
 
রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত।
 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer