Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৬ ১৪৩১, মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪

প্রথম আলো সম্পাদকসহ ৯ জনের বিচার শুরু

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:১৩, ১২ নভেম্বর ২০২০

প্রিন্ট:

প্রথম আলো সম্পাদকসহ ৯ জনের বিচার শুরু

ঢাকা রেসিডেন্সিয়াল স্কুল অ্যান্ড কলেজের ছাত্র আবরার হত্যা মামলায় প্রথম আলো সম্পাদক মতিউর রহমানসহ ৯ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্য দিয়ে বিচার শুরু হয়েছে। তবে মামলা থেকে অব্যাহতি পেয়েছেন কিশোর আলো সম্পাদক আনিসুল হক।

আগামী ১৪ ডিসেম্বর ৯ আসামির বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করা হয়েছে। এ আদেশের মাধ্যমে আবরারের পরিবারের ন্যায়বিচার পাওয়ার পথ সুগম হলো বলে মনে করছে বাদীপক্ষ। অন্যদিকে আদেশের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করার কথা জানিয়েছেন প্রথম আলোর আইনজীবী।

বৃহস্পতিবার ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিচারক কে এম ইমরুল কায়েশ আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন।কিশোর আলোর বর্ষপূতির অনুষ্ঠানে বিদ্যুতস্পৃষ্ট হয়ে গেল বছরের ১ নভেম্বর মারা যায়, রেসিডেন্সিয়াল স্কুলের নবম শ্রেণির ছাত্র আবরার। আবরারের মৃত্যুরে পর আয়োজক প্রতিষ্ঠান কিশোর আলো কর্তৃপক্ষের বিরুদ্ধে দায়িত্বে অবহেলার অভিযোগে মামলা করেন আবরারের বাবা মজিবুর রহমান। রাজপথে প্রতিবাদে নামে আবরারের সহপাঠীরাও।

আবরারের মৃত্যুর ঘটনায় করা মামলায় চলতি বছরের ১৬ জানুয়ারি প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, কিশোর আলো সম্পাদক আনিসুল হকসহ ১০ জনের বিরুদ্ধে আদালতে তদন্ত প্রতিবেদন জমা দেয় পুলিশ। যেখানে কিশোর আলোর অনুষ্ঠানে ত্রুটিপূন বিদু্যতের কেবলে স্পৃষ্ট হয়ে আবরারের মৃত্যু হয় বলে উল্লেখ করা হয়। একইসঙ্গে বিদ্যুৎস্পৃষ্ট হওয়ার পর আবরারকে কাছের হাসপাতালে ভতি না করে দূরের হাসপাতালে নেয়া, পরিবারকে তার মৃতু্যর কথা অবহিত না করার বিষয় তুলে ধরা হয়।

এ মামলায় আদালত ১০ আসামির উপস্থিতিতে অভিযোগ গঠনের আদেশ দেন। যেখানে মতিউর রহমানসহ ৯ জনের বিরুদ্ধে বিচার শুরু করার আদেশ দেওয়া হয়। আর ফৌজদারি কার্যবিধির ২৬৫ এর গ ধারায় অব্যাহতি পান আনিসুল হক।

এর আগে শুনানিতে বাদীপক্ষের আইনজীবী আদালতকে জানান, আয়োজকদের অবহেলাতেই বিদ্যুৎস্পৃষ্টে নবম শ্রেণির ছাত্র আবরারের মৃত্যু হয়। আবরারের মৃত্যুর পর তাকে কাছের হাসপাতালে না নিয়ে দূরের হাসপাতালে নেওয়ার ব্যাপারে পরিবারকে অবহিত না করার বিষয়টিও আদালতে তুলে ধরে বাদীপক্ষের আইনজীবী।

অন্যদিকে আবরারের মৃত্যুর ঘটনাকে দুর্ঘটনা বলে মামলা থেকে ১০ আসামিকে অব্যাহতি দেওয়ার আবেদন করে আসামিপক্ষ। গত বছরের ১ নভেম্বর কিশোর আলোর বর্ষপূর্তির অনুষ্ঠানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা যায় রেসিডেন্সিয়াল স্কুল ছাত্র আবরার।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer