Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

জ্যৈষ্ঠ ১৩ ১৪৩১, মঙ্গলবার ২৮ মে ২০২৪

গরমে আইনজীবীদের গাউন পরিধানে শিথিলতা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:৫৯, ২০ এপ্রিল ২০২৪

প্রিন্ট:

গরমে আইনজীবীদের গাউন পরিধানে শিথিলতা

ফাইল ছবি

চলমান তাপপ্রবাহের কারণে সুপ্রিম কোর্টের (আপিল ও হাইকোর্ট বিভাগ) আইনজীবীদের ক্ষেত্রে কালো গাউন পরার আবশ্যকতা শিথিল করা হয়েছে। সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. গোলাম রব্বানী এক বিজ্ঞপ্তিতে এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন। 

প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের আদেশে জারি করা বিজ্ঞিপ্তিতে বলা হয়েছে, ‘সুপ্রিম কোর্টের উভয় বিভাগে মামলার শুনানিকালে আইনজীবীদের গাউন পরিধানের আবশ্যকতা শিথিল করা হলো। এ নির্দেশনা ২১ এপ্রিল থেকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বলবৎ থাকবে।

গত ২৪ মার্চ থেকে সুপ্রিম কোর্টের অবকাশকালীন ছুটি শুরু হয়, চলে ১৮ এপ্রিল পর্যন্ত। এই অবকাশ ছুটির আগে-পরে সাপ্তাহিক ছুটির সঙ্গে ছিল স্বাধীনতা দিবস, ঈদ, নববর্ষের ছুটিও। সব মিলিয়ে ৩০ দিন বন্ধ ছিল সুপ্রিম কোর্টের নিয়মিত বিচারকাজ। দীর্ঘ এ ছুটির পর রবিবার (আজ) থেকে নিয়মিত বিচারকাজে ফিরছে দেশের শীর্ষ আদালত।

তাপপ্রবাহের এমন পরিস্থিতিতে আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতিদের সঙ্গে আলোচনা করে আইনজীবী কালো গাউন পরার আবশ্যকতা শিথিল করার সিদ্ধান্ত নেন প্রধান বিচিারপতি।

এর আগে অধস্তন আদালতের বিচারক-আইনজীবীদের কালো কোট ও গাউন পরার অবশ্যকতা শিথিল করা হয়। গত ৪ এপ্রিল এক বিজ্ঞিপ্তিতে এ সিদ্ধান্ত জানিয়েছিল সুপ্রিম কোর্ট প্রশাসন। গত ৮ এপ্রিল থেকে তা কার্যকর হয়।

গরমে আদালতে বিচারক-আইনজীবীদের প্রচলিত পরিধান নীতি পরিবর্তনের দাবি জানিয়ে আসছিলেন আইনজীবীরা। গরমে পরিধান নীতি স্বস্তিদায়ক করতে ঢাকা আইনজীবী সমিতি থেকে প্রধান বিচারপতির দপ্তরে আবেদনও করা হয়। 

গত বছর ১১ মে দুপুরে ঢাকার আদালত–সংলগ্ন এলাকায় শফিউল আলম নামের এক আইনজীবীর মৃত্যু হয়। গরমে রাস্তায় অজ্ঞান হয়ে এ আইনজীবীর মৃত্যু হয়েছিল বলে সে সময় দাবি করেছিলেন তার সহকর্মীরা। 

প্রত্যক্ষদর্শীরা বর্ণনা ছিল, ওইদিন দুপুরে আইনজীবীদের নির্ধারিত পোশাক (কালো কোট ও গাউন) পরে মুখ্য মহানগর হাকিম (সিএমএম) আদালতে একটি মামলার শুনানি করেন শফিউল আলম।

শুনানি শেষে আদালত থেকে বেরিয়ে তিনি তার চেম্বারের দিকে যাচ্ছিলেন। হঠাৎ জ্ঞান হারিয়ে রাস্তায় লুটিয়ে পড়লে সঙ্গে সঙ্গে তাকে ঢাকা বারের চিকিৎসাকেন্দ্রে নেওয়া হয়। সেখান থেকে ঢাকা ন্যাশনাল হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন। এ আইনজীবীর মত্যুর পর প্রধান বিচারপতি সহকর্মীদের নিয়ে আলোচনায় বসেন। সে আলোচনার পরই গত বছর ১৩ মে প্রচলিত পরিধান নীতি স্থগিত করে বিজ্ঞপ্তি জারি করে সুপ্রিম কোর্ট প্রশাসন। গরমের পর আবার প্রচলিত পরিধান নীতি জারি করা হয়।

এর আগে করোনাভাইরাস মহামারীর সময় ২০২১ সালের ৩০ মার্চ বিচারক-আইনজীবীদের প্রচলিত পরিধান নীতি স্থগিত করে কালো কোট-গাউন পরা বাদ দেওয়া হয়েছিল। পরে পরিস্থিতির উন্নতি হলে ওই বছরের ২৮ অক্টোবর আবার প্রচলিত পরিধান নীতি জারি করা হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer