Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আষাঢ় ১ ১৪৩১, রোববার ১৬ জুন ২০২৪

বাঁশের সাঁকোর ডাইভারসনে দুর্ঘটনা: কালভার্ট পূণ:নির্মাণ কাজে অনিয়ম

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৩০, ২৪ জুলাই ২০২২

প্রিন্ট:

বাঁশের সাঁকোর ডাইভারসনে দুর্ঘটনা: কালভার্ট পূণ:নির্মাণ কাজে অনিয়ম

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শমশেরনগর-সুনাপুর সড়কের শিংরাউলী এলাকায় একটি কালভার্ট পূণ:নির্মাণ কাজ শুরু করেছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এলজিইডি। তবে বরাদ্ধ থাকার পরও ডাইভারসন নির্মাণ না করে নামকোয়াস্তে বাঁশের বেড়ার ডাইভারসন স্থাপন করা হয়েছে। ফলে বাঁশের বেড়া ভেঙ্গে অনেকেই দুর্ঘটনা কবলিত হচ্ছেন। বাধ্য হয়ে বিকল্প পথে ঘুরে যেতে বাড়তি তিনগুণ ভাড়া গুণতে হচ্ছে এবং কাজে ব্যাপক অনিয়ম হচ্ছে বলে স্থানীয়রা অভিযোগ তুলেছেন। দীর্ঘদিন ধরে এই সমস্যা সৃষ্টি হলেও সংশ্লিষ্টরা নির্বিকার।

এলজিইডি কমলগঞ্জ উপজেলা অফিস সূত্রে জানা যায়, শমশেরনগর-সুনাপুর সড়কের শিংরউলী এলাকায় কালভার্ট পূণ:নির্মাণ কাজের জন্য ব্যয় হবে ২ কোটি ৩৩ লক্ষ ৩৪ হাজার টাকা। জনসাধারণের যাতায়াতের জন্য পার্শ্ববর্তী স্থান দিয়ে ডাইভারসন নির্মাণের জন্যও পৃথকভাবে অর্থ বরাদ্ধ দেয়া হয়েছে। তবে ডাইভারসনের বরাদ্ধ বিষয়ে কেউ কোন তথ্য প্রদান করতে রাজি নন।

সরেজমিনে দেখা যায়, কালভার্ট নির্মাণ স্থলে ঠিকাদারী প্রতিষ্ঠান, কাজের মেয়াদকাল ও বরাদ্ধের বিষয়ে কোন বিলবোর্ড দেখা যায়নি। নির্মাণাধীন কালভার্টের পার্শ্ববর্তী স্থানে বাঁশের খুঁটি ও বেড়া দিয়ে যাতায়াতে একটি ডাইভারসন স্থাপন করা হয়। বাঁশের এই অনুপযোগী ডাইভারসন দিয়ে সিএনজি-অটোরিক্সা, বাইসাইকেল ও মোটরসাইকেলসহ লোকজন হেঁটে যাতায়াত শুরু করেন। গত দেড়মাস যাবত এভাবে চলাচলের ফলে বাঁশ দিয়ে তৈরি নি¤œমানের ডাইভারসনটির বিভিন্ন স্থানে ভেঙ্গে ও দেবে যাচ্ছে। এসব বিষয়ে ঠিকাদার ও এলজিইডি কমলগঞ্জ অফিসের প্রকৌশলীসহ সংশ্লিষ্টদের সাথে কয়েকদফা যোগাযোগ করেও সঠিক কোন পাওয়া যায়নি এবং জনদুর্ভোগের বিষয়েও কোন সুরাহা হয়নি। এতে অনেকেই দুর্ঘটনা কবলিত হয়ে পায়ে আঘাতপ্রাপ্ত হয়েছেন বলে অভিযোগ তুলেছেন।

শমশেরনগর ইউনিয়ন পরিষদের সদস্য মো. তাজুদ আলী জানান, এখানে কয়েকটি গ্রামের জনসাধারণের যাতায়াতে চরম দুর্ভোগ দেখা দিয়েছে। ভালোভাবে একটি ডাইভারসন দেয়া প্রয়োজন। বাঁশের ডাইভারসনটি উপযুক্ত নয় এবং খুবই ঝুঁকিপূর্ণ।

শিংরাউলী গ্রামের হাজী মোক্তার আলী, শমশেরনগর বাজারের ব্যবসায়ী, মখলিসুর রহমান, নিবাস শীল সহ গ্রামবাসীরা ক্ষোভ প্রকাশ করে বলেন, ডাইভারসনের জন্য পৃথক বরাদ্ধ থাকলেও এখানে খুবই নি¤œমানের একটি বাঁশের সাঁকোর ডাইভারসন দেয়া হয়েছে। এখন এটি ভেঙ্গে গেছে। এখানে পড়ে মহিলাসহ একাধিক লোক পায়ে আঘাত পেয়েছেন।

তারা আরও বলেন, এখানে কালভার্ট ও ডাইভারসন নির্মাণে যে বরাদ্ধ তার ঠিকাদারী প্রতিষ্ঠানসহ বিলবোর্ড স্থাপন ও মানুষের যাতায়াতের ব্যবস্থা করে দেয়ার কথা। অথচ রাস্তায় পাথর ফেলে একপ্রকার যোগাযোগ বন্ধ করে দেয়া হয়েছে। এখন মানুষজন বাধ্য হয়ে শিংরাউলী গ্রামের ভেতর দিয়ে বিকল্প পথে ঘুরে ও তিনগুণ বাড়তি ভাড়া দিয়ে যাতায়াত করতে বাধ্য হচ্ছেন।

এ ব্যাপারে এলজিইডি কমলগঞ্জ উপজেলার উপসহকারী প্রকৌশলী রাকিবুল হাসান এর সাথে কয়েক দফা যোগাযোগ করা হলেও তিনি বলেন, কালভার্ট পুণ:নির্মান ও ডাইভারসন নির্মাণের বরাদ্ধের বিষয়টি এখন বলা যাবে না। কাজ সঠিক হচ্ছে দাবি করে তিনি বলেন, কেউ জায়গা দিতে চায় না বলে বাঁশ দিয়ে ডাইভারসন দেয়া হয়েছে এবং বিকল্প রাস্তায় যাতায়াতের কথাও বলা হয়েছে।

কালভার্ট নির্মাণ কাজের ঠিকাদার জাফর আহমদ জিলমন বলেন, ডাইভারসন নির্মাণের বরাদ্ধের বিষয়টি একোরেট জানা নেই। তবে ডাইভারসনটি ঠিক করে দেয়া হচ্ছে। তাড়াহুড়ো করে কাজ করতে গিয়ে বরাদ্ধের যে টাকা তার থেকে বেশি খরচ হয়েছে বলে তিনি জানান।

এলজিইডি মৌলভীবাজার অফিসের সহকারী প্রকৌশলী মো. আসাদুজ্জামান বলেন, ডাইভারসন সঠিকভাবে হওয়ার কথা। আর কাজের স্থানেও বিলবোর্ড স্থাপন করার কথা রয়েছে।

এলজিইডি কমলগঞ্জ উপজেলা প্রকৌশলী জাহিদুল ইসলাম বলেন, বিষয়টি খোঁজ নিয়ে দেখছি। কমলগঞ্জ উপজেলার ইউএনও সিফাত উদ্দীন বলেন, আমি নতুন এসেছি। তবে এলজিইডি প্রকৌশলীর সাথে কথা বলে দেখবো।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer