Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

জ্যৈষ্ঠ ১০ ১৪৩১, শনিবার ২৫ মে ২০২৪

২৬ ও ২৭ মে আগরতলায় তৃতীয় ত্রিপুরা লিটল ম্যাগাজিন ও গ্রন্থমেলা

নুরুল মোহাইমীন মিল্টন, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০০:৪৫, ২৫ মে ২০২৩

প্রিন্ট:

২৬ ও ২৭ মে আগরতলায় তৃতীয় ত্রিপুরা লিটল ম্যাগাজিন ও গ্রন্থমেলা

ফাইল ছবি

আগামী ২৬ ও ২৭ শে মে, ভারতের আগরতলায় প্রকাশনা মঞ্চের উদ্যোগে অনুষ্ঠিত হতে যাচ্ছে 'তৃতীয় ত্রিপুরা লিটল ম্যাগাজিন ও গ্রন্থমেলা ২০২৩'। 

দু'দিনব্যাপী এই অনুষ্ঠানের প্রথম দিন বিকেল পাঁচটায় রাজধানীর স্টুডেন্ট হেলথ হোমে অনুষ্ঠানের উদ্বোধন করবেন ম্যাগাজিন আন্দোলনের পুরোধা ও সুলেখক চট্টগ্রাম লিটল ম্যাগাজিন গবেষণা কেন্দ্র, বাংলাদেশ এর কর্ণধার কমলেশ দাশগুপ্ত।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন সাহিত্যতাত্ত্বিক ও সমালোচক এবং আসাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য তপোধীর ভট্টাচার্য। অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে থাকবেন বাংলা কবিতার অন্যতম ব্যক্তিত্ব ঢাকা বাংলাদেশের কবি আসাদ মান্নান, দীপক মজুমদার, আগরতলার কবি পৌরপিতা, পুরনিগম, কথাসাহিত্যিক, নন্দকুমার দেববর্মা, বাংলাদেশের চিত্রশিল্পী নাজমা আক্তার । অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন প্রকাশনা মঞ্চের সভাপতি রাজ্যের বিশিষ্ট লেখিকা ও লিটল ম্যাগাজিন সম্পাদক নিয়তি রায়বর্মন। এদিন অনুষ্ঠান চলবে রাত নয়টা পর্যন্ত।

দ্বিতীয় দিন সকাল ৯ টায় সম্মেলনে আগত লিটল ম্যাগাজিন সম্পাদক কবি সাহিত্যিক শিল্পীগণ সম্মিলিতভাবে  শোভাযাত্রায় অংশগ্রহণ করে আগরতলা শহর পরিক্রমা করবেন। তারপর দিনব্যাপী অনুষ্ঠানসূচির মধ্যে বাংলাদেশের
মুক্তিযুদ্ধে ত্রিপুরা, লিটল ম্যাগাজিন এবং গ্রন্থ সংরক্ষণ ও গবেষণাগার গবেষণা কেন্দ্র গড়ে ওঠার প্রয়োজনীয়তা এবং লিটল ম্যাগাজিন– দায়িত্ব ও মূল্যবোধ, প্রকাশনা একটি শিল্প : লেখক প্রকাশকের যৌথ জার্নি, ত্রিপুরার কবিতায় স্থানিক শব্দ ও লোকজ শব্দের প্রয়োগ ও আবৃত্তি ইত্যাদি বিষয়ে আলোচনা করবেন বিশিষ্টজনেরা। ত্রিপুরার কবিতায় সুরারোপ এবং সংগীত, নৃত্য, আবৃত্তি ও শ্রুতিনাটকে অংশগ্রহণ করবেন রাজ্যের বিশিষ্ট শিল্পীরা। থাকবে অনুগল্প পাঠের  আয়োজনও। সাহিত্যাঙ্গনে বিশেষ কৃতিত্ব ও নিরন্তর লিটল ম্যাগাজিন প্রকাশনার জন্য গুণীজনদের সম্মাননা প্রদান করা
হবে।

দুদিন ব্যাপী আয়োজিত এই অনুষ্ঠানে ত্রিপুরা, আসাম, মেঘালয়, পশ্চিমবঙ্গ, ঝাড়খন্ড এবং বাংলাদেশের ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, সিলেট ও রংপুর থেকে সত্তরটির বেশি লিটল ম্যাগাজিনের সম্পাদক, ত্রিশের অধিক প্রকাশক এবং বহু শিল্পী, সাহিত্যিক ও গুণীজনের অংশগ্রহণ করার বিষয়ে নিশ্চিত হওয়া গেছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer