Bahumatrik :: বহুমাত্রিক
 
১৯ অগ্রাহায়ণ ১৪২৯, শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ২:০৩ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

বোরো ধান-চালের মূল্য নির্ধারণ


২৪ ফেব্রুয়ারি ২০২২ বৃহস্পতিবার, ০৪:১৬  পিএম

বহুমাত্রিক ডেস্ক


বোরো ধান-চালের মূল্য নির্ধারণ

সরকার আসন্ন বোরো মৌসুমের ধান ও চালের মূল্য নির্ধারণ করেছে। বৃহস্পতিবার খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির বৈঠকে এই দাম নির্ধারণ করা হয়। ভার্চুয়াল সভায় সভাপতিত্ব করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

সভায় আসন্ন বোরো সংগ্রহ ২০২২ মৌসুমে ৬.৫০ লাখ টন ধান, ১১.০০ লাখ টন সিদ্ধ চাল, ০.৫০ লাখ টন আতপ চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সংগ্রহ মৌসুম ২৮ এপ্রিল থেকে শুরু হয়ে ৩১ আগস্ট ২০২২ পর্যন্ত চলবে। প্রতি কেজি বোরো ধানের সংগ্রহ মূল্য নির্ধারণ করা হয়েছে ২৭ টাকা, সিদ্ধ চাল ৪০ টাকা এবং আতপ চাল ৩৯ টাকা। ২০২১ সালেও ধান-চালের দাম একই ছিল।

খাদ্যমন্ত্রী বলেন, মোটা চালের অধিকাংশ নন হিউম্যান কনজামশনে চলে যাওয়ায় এবং মানুষের খাদ্যাভ্যাস পরিবর্তনের কারণে সরু চালের ওপর নির্ভরতা বেড়েছে। এ কারণে সরু চালের দাম কিছুটা বেড়েছে। এসময় তিনি সরু ধানের উৎপাদন বাড়াতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণে কৃষিমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।

ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেন, বর্তমান বাজার পরিস্থিতি বিবেচনায় সংগ্রহ লক্ষ্যমাত্রা ও মূল্য নির্ধারণ যৌক্তিক হয়েছে। এতে কৃষকের ফসলের ন্যায্যমূল্য নিশ্চিত হবে। সভায় অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, খাদ্য সচিব এবং মন্ত্রিপরিষদ বিভাগের সচিব অংশ নেন। 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।