Bahumatrik :: বহুমাত্রিক
 
২৪ শ্রাবণ ১৪২৭, শনিবার ০৮ আগস্ট ২০২০, ৪:০৪ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

লন্ডনে সদাগর’র পিঠা উৎসব


০২ মার্চ ২০২০ সোমবার, ০৯:৫৪  এএম

নিজস্ব প্রতিনিধি

বহুমাত্রিক.কম


লন্ডনে সদাগর’র পিঠা উৎসব

ব্রিটেনের বাঙালি অধ্যুষিত পূর্ব লন্ডনের বো চার্চ হলে ২৯ ফেব্রুয়ারি শনিবার অনুষ্ঠিত হয়েছে জম জমাট সদাগর পিঠা উৎসব ও বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান।অনলাইন মার্কেটপ্লেস `সদাগর ডট কম` কর্তৃক আয়োজতি বাংলাদেশের গ্রাম বাংলার সংস্কৃতির ধারক এ পিঠা উৎসবটি পরিণত হয় বাঙালির মিলন মেলায়।

মেলায় গ্রাম বাংলার ঐতিহ্যবাহী পাটিসাপ্টা,নকশি পিঠা,পুলি পিঠা, দুধ চিতই,বিবিখানা, ঝিনুক পিঠা ছাড়াও আরও অনেক বাহারি পিঠা প্রদর্শিত হয়।

পিঠা উৎসবের একটি বিশেষ আকর্ষণ ছিল `সদাগর পিঠা অ্যাওয়ার্ড` প্রদান। প্রবাসী বাঙালি নারীদের পিঠা তৈরির ক্ষেত্রে তাঁদের দক্ষতা, অভিজ্ঞতা এবং কর্ম স্পৃহাকে স্বীকৃতি প্রদানের লক্ষে সদাগর এই পিঠা অ্যাওয়ার্ড প্রবর্তন করে।ব্রিটেনে জন্ম নেওয়া ও বেড়ে ওঠা নতুন প্রজন্মের কাছে বাঙালি সংস্কৃতিকে তুলে ধরাও ছিল এ পিঠা উৎসবের অন্যতম লক্ষ্য।

সামাজিক যোগাযোগ মাধ্যম তথা ফেইসবুক এ প্রচারের মাধ্যমে ব্রিটেনের বাঙালি নারীদের এই প্রতিযোগিতায় অংশ গ্রহণের জন্যে আহ্বান জানানো হয়।

চূড়ান্ত পর্যায়ে প্রথম দশ জন প্রতিযোগীদের মধ্যে দর্শকদের ভোট এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে সর্বোচ্চ লাইক পেয়ে রেহেনা আক্তার প্রথম স্থান অধিকার করে। দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার পেয়েছে যথাক্রমে মুহতাসিনা জেসি এবং নাহিদা আঁখি। বিজয়ীদের আকর্ষণীয় ট্রফি ও প্রাইজ মানি প্রদান করা হয়।

এছাড়াও, অনুষ্ঠানে পূর্ব লন্ডনের ব্রিটিশ-বাংলাদেশী ছাত্রদের জন্যে সদাগর ডট কম প্রথমবার ` সদাগর মেরিট অ্যাওয়ার্ড (একাডেমিক)` প্রদান করে।যুক্তরাজ্যে এ -লেভেল এবং জিসিএসই পরীক্ষায় কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্যে এই অ্যাওয়ার্ড অর্জন করে যথাক্রমে তাশফিক তানিম ও আনমনা সিদ্দিকা।

অনুষ্ঠানে অনুপ্রেরণামূলক বক্তব্য রাখেন সদাগর ডট কম এর চিফ এক্সকিউটিভ আমিনুল হাই এবং পরিচালক (অ্যাডমিন) শওকত আলী বেনু।

অনুষ্ঠানে শুভ্রা মোস্তফা এর পরিচালনায় মনোজ্ঞ সঙ্গীত ও নৃত্য পরিবেশ করা হয়। পিঠা উৎসবে বিপুলসংখ্যক বাংলাদেশি কমিউনিটির লোকজন উপস্থিত ছিলেন।অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন সিফাত তনিকা ও মিজানুর রহমান ।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।