Bahumatrik :: বহুমাত্রিক
 
১৩ জ্যৈষ্ঠ ১৪২৭, বুধবার ২৭ মে ২০২০, ৫:৩৯ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

মাননীয় মেয়র, বিমানবন্দর ওভারব্রিজে জনদুর্ভোগ দেখবেন কী?


০৫ মার্চ ২০২০ বৃহস্পতিবার, ০৮:০৯  পিএম

আশরাফুল ইসলাম

বহুমাত্রিক.কম


মাননীয় মেয়র, বিমানবন্দর ওভারব্রিজে জনদুর্ভোগ দেখবেন কী?

ঢাকা: সড়ক দুর্ঘটনারোধে পথচারীদের ফুুটওভারব্রিজ ব্যবহারে উৎসাহিত করা হলেও বাস্তবে রাজধানীর ফুটওভার ব্রিজগুলোর যে নাজুক অবস্থা তাতে পথচারীদের নিরাপত্তায় উদ্বেগ ক্রমেই বাড়ছে। 

রাজধানীর ব্যস্ততম ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে বিমানবন্দর রেলওয়ে স্টেশন সংলগ্ন ওভারব্রিজটির এখন বিপুল সংখ্যক মানুষের প্রতিদিনকার দূর্ভোগের কারণ হয়ে উঠেছে। কারণ ওভারব্রিজের উভয়পাশে উঠার জন্য স্থাপিত লিফটটি একরকম বন্ধই থাকে। হেটে উঠতে গিয়ে লিফটের সরু সিড়ি দিয়ে ঠাসাঠসি করে পথচারীরা প্রায়শই পড়ে আঘাতপ্রাপ্ত হচ্ছেন। 

একপাশে বিমানবন্দের রেলওয়ে স্টেশন ও অন্যপাশে হজরত শাহজালাল (রহঃ) আন্তর্জাতিক বিমানবন্দরের বিপুল সংখ্যক যাত্রীর সড়ক পারাপারের কথা বিবেচনায় নিয়ে যেখানে দুটি ফুটওভার ব্রিজ অপ্রতুল সেখানে ধারণ ক্ষমতার কয়েকগুণ যাত্রী পারাপারে এই ব্রিজের সক্ষমতা রয়েছে কিনা তা নিয়েও সন্দেহ রয়েছে। 

সকাল থেকে গভীর রাত অবধি এই ফুটওভারব্রিজে চরম মনুষ্যজট টঙ্গীতে অনুষ্ঠিত বিশ্ব ইজতেমার মানবস্রোতকেই স্মরণ করিয়ে দেয়। ট্রেন বা বিমানের সময় আসন্ন হলেও ফুটওভারব্রিজে মনুষ্যজটে আটকে থেকে বহু যাত্রীর ট্রেন বা ফ্লাইট ধরতে না পারার অসংখ্য ঘটনাও ঘটছে। 

অন্যদিকে ওভারব্রিজের রেলওয়ে স্টেশনের অংশে প্রায় সময় নোংরা জলাবদ্ধতায় যাত্রীদের চলাচলে বিঘ্ন ঘটছে। ইট ফেলে চলাচলের অস্থায়ী ব্যবস্থা হলেও অনেকেই পড়ে গিয়ে আহত কিংবা নোংরা পানিতে মাখামাখি হচ্ছেন। দেশের গুরুত্বপূর্ণ রেলওয়ে ও বিমানবন্দর সংলগ্ন ফুটওভারব্রিজের এই দুরবস্থা কেবল হাজারো যাত্রী বা পথচারীদের নিত্যদূর্ভোগেরই কারণ হচ্ছে না বিদেশি পর্যটকদের কাছে বিনষ্ট হচ্ছে ভাবমূর্তি।  

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের প্রাদুর্ভাবে আতঙ্ক যখন সবখানে তখন বিদেশি নাগরিক ও অভিবাসী বাংলাদেশিদের গমানগমনের জন্য অপরিহার্য এই ওভারব্রিজটির মনুষ্যজট কী আরও উদ্বেগকে উস্কে দিচ্ছে না? সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সিটি করপোরেশনের কর্তাব্যক্তিদের নজরে কী আদৌ এসেছে বিষয়টি? 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।