Bahumatrik :: বহুমাত্রিক
 
২৯ চৈত্র ১৪২৭, সোমবার ১২ এপ্রিল ২০২১, ৭:০৮ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

ফাগুয়া উৎসবে মাতলো চা শ্রমিকরা


৩১ মার্চ ২০২১ বুধবার, ০১:০২  এএম

নূরুল মোহাইমীন মিল্টন, নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


ফাগুয়া উৎসবে মাতলো চা শ্রমিকরা

সনাতনী হিন্দু সম্প্রদায়ভুক্ত চা শ্রমিকদের শারদীয় দুর্গোৎসবের পর বৃহদ উৎসব বা পরব হলো দোল পূর্নিমার দোল উৎসব। তবে চা শ্রমিকরা এটিকে রঙের পরব বা ফাগুয়া উৎসব হিসাবে পালন করে। প্রথম ১ দিন কাঁদা খেলা হয় চা শ্রমিকদের মাঝে। শেষের তিন দিন লাল আবির রঙসহ নানা রং মাখামাখিতে মাতোয়ারা হয়ে উঠেন শ্রমিক জনগোষ্ঠি। এখানে ছেলে, মেয়ে ও বুড়োরাও অংশ নেন। প্রাচীনকাল থেকে চা বাগানগুলোতে ফাগুয়া হিসেবে সবগুলো চা বাগানে এ উৎসব পালন করা হয়।

ফাগুয়ার জন্য চা বাগান কর্তৃপক্ষ তিন দিনের সাধারণ ছুটি দিয়ে থাকেন। সব কিছু ভুলে গিয়ে সকল চা শ্রমিক পরিবার এক হয়ে চা বাগানে উৎসবটি পালন করে। কাঁদা খেলার পরম মঙ্গলবার সকাল থেকে সিলেটের সকল চা বাগানে চলছে ফাগুয়া উৎসব। বুধবার রাত পর্যন্ত চলবে উৎসবটি। কোন প্রকার আনুষ্ঠানিকতাকতা ছাড়ায় চা শ্রমিকরা ফাগুয়া উৎসব পালন করে। তবে ব্যতিক্রম ছিল কমলগঞ্জের শমশেরনগর চা বাগানের ফাঁড়ি বাগান কানিহাটিতে।

বুধবার দুপুর ১২টায় কানিহাটি অফিস টিলায় পঞ্চায়েত সদস্য গৌরি সংকার মৃধার সভাপতিত্বে ও রাধেশ্যাম বীনের সঞ্চালনায় ফাগুয়া উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও চা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক রামভজন কৈরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউপি সদস্য ও মাসিক চা মজদুর পত্রিকার সম্পাদক সীতারাম বীন, সাংবাদিক মুজিবুর রহমান ও আলমগীর হোসেন।

এরপর চা শ্রমিক সন্তানদের অংশগ্রহণে নিজেদের উৎসবের গানে গানে শুরু হয় কাঠি নৃত্য। এই ফাঁকে অনুষ্ঠানস্থলে উপস্থিত চা শ্রমিক সন্তান ছাত্র-ছাত্রী, যুবক ও নারী-পুরুষ চা শ্রমিকরা নেচে গেয়ে একে অন্যের গায়ে রঙ মাখে। কমলগঞ্জের অন্যান্য চা বাগানগুলোতেও নাচ আর গানের মাধ্যমে চলছে ফাগুয়া উৎসব।

চা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক উপজেলা ভাইস চেয়ারম্যান রাম ভজন কৈরী বলেন, চা শ্রমিকদের জীবনটাই দুঃখ কষ্টের। আর যখন দোল পূর্নিমা আসে তখন চা শ্রমিকরা সকল দুঃখ কষ্ট ভুলে গিয়ে রঙ খেলা বা ফাগুয়া উৎসবে মাতোয়ারা হয়ে যায়। এ উৎসব শেষে আবার চা শ্রমিকরা মেনে নিবে দুঃখ কষ্টের জীবন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।