Bahumatrik :: বহুমাত্রিক
 
১৮ চৈত্র ১৪২৬, বৃহস্পতিবার ০২ এপ্রিল ২০২০, ১২:৩৫ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

প্রাচ্য গ্যালারি ও আকাদেমি সভাঘরের আনুষ্ঠানিক যাত্রা


১৩ ডিসেম্বর ২০১৯ শুক্রবার, ০২:১৪  এএম

কাজী রকিবুল ইসলাম, নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


প্রাচ্য গ্যালারি ও আকাদেমি সভাঘরের আনুষ্ঠানিক যাত্রা

যশোর : নানা কর্মসুচির মধ্যে দিয়ে শুরু হয়েছে যশোরের বহুমাত্রিক জ্ঞানচর্চা কেন্দ্র প্রাচ্যসংঘের অর্ধযুগ পূর্তি উপলক্ষে দুদিনের উৎসব অনুষ্ঠান। অনুষ্ঠানের উদ্বোধনী দিন বৃহস্পতিবার বিকেলে বাংলাদেশ ও ভারতের বিশিষ্ট চিন্তক, কবি, সাহিত্যিক, লেখক ও শিল্পীগণ উপস্থিত থেকে উদ্বোধন করেন প্রাচ্য গ্যালারী ও প্রাচ্য আকাদেমী’র সভাঘর।

বৃহস্পতিবার বিকেলে প্রাচ্য গ্যালারির উদ্বোধনের মধ্যে দিয়ে শুরু দুদিনের এ কর্মসূচি। ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস ঢাকা এর সহকারী অধ্যাপক এ এফএম মনিরুজ্জামান শিপু ফিতা কেটে এ গ্যালারীর উদ্বোধন করেন। এরপর বিকেল ৪ টায় প্রাচ্য আকাদেমী’র সভাঘরের উদ্বোধন করেন বিশিষ্ট কথা সাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক। এসময় উপস্থিত ছিলেন বিশিষ্ট চিন্তক জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের প্রফেসর আনু মোহাম্মাদ, নৃবিজ্ঞানী ও লেখক রেহনুমা আহমেদসহ আরও অনেকে। এরপর সেখানে প্রাচ্য সংঘের পরিচালক মঞ্জুর কাদের মঞ্জুরের পরিবেশনায় বাঁশির সুর বিপুল সংখ্যক শ্রোতা উপভোগ করেন।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে প্রাচ্য আকাদেমী সভাঘরে আয়োজন করা হয় আলোচনা সভার। আলোচনার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন, প্রাচ্যসংঘের প্রতিষ্ঠাতা বিশিষ্ট লেখক গবেষক বেনজীন খান। আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের প্রফেসর আনু মোহাম্মাদ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, নৃবিজ্ঞানী ও লেখক রেহনুমা আহমেদ, বিশিষ্ট কথা সাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক ও লিবারেল আর্টস ঢাকা এর সহকারী অধ্যাপক এ এফএম মনিরুজ্জামান শিপু।

দুদিনের কর্মসুচির শেষ দিন ১৩ ডিসেম্বর শুক্রবার। বিকেল থেকে রাত পর্যন্ত আলোচনা সভা, দোতারার সূরসহ বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। সমাপনী দিনে মূল আলোচনায় অংশ নেবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ আজম, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. সুষান্ত কুমার অধিকারী, বিশিষ্ট অভিনেত্রী ও চলচ্চিত্র সমালোচক অধ্যাপক ফ্লোরা সরকার প্রমুখ।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।