Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৮ অগ্রাহায়ণ ১৪২৪, বৃহস্পতিবার ২৩ নভেম্বর ২০১৭, ২:১৭ পূর্বাহ্ণ
Globe-Uro

‘বৃহত্তর জাতির যাঁতাকলে নিষ্পেষিত আদিবাসী নারীরা’


৩১ মার্চ ২০১৬ বৃহস্পতিবার, ০৭:৫৬  পিএম

রাঙ্গামাটি প্রতিনিধি

বহুমাত্রিক.কম


‘বৃহত্তর জাতির যাঁতাকলে নিষ্পেষিত আদিবাসী নারীরা’
ছবি-বহুমাত্রিক.কম

রাঙ্গামাটি : পার্বত্য চট্টগ্রামে আদিবাসী নারীরা নিজেদের সমাজ ব্যবস্থায় স্বাধীন। কিন্তু তারা বাহ্যিকভাবে সব সময় বৃহত্তর জাতির যাঁতাকলে নিস্পেষিত।

বুধবার রাঙ্গামাটিতে অনুষ্ঠিত ‘২০৩০ সালের মধ্যে সমঅধিকার সম্পন্ন বাংলাদেশ গড়তে নারী পুরুষ বৈষম্য নির্মূলে কার্যকর ভুমিকা রাখতে হবে’ শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

শহরের নিউ মার্কেটের আশিকা হল রুমে সেমিনারটির আয়োজন করে ‘প্রোগ্রেসিভ’ নামে স্থানীয় একটি নারী উন্নয়ন সংস্থা। এতে সহায়তা করে বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস)।

প্রোগ্রেসিভের নির্বাহী পরিচালক সুচরিতা চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙ্গামাটি সদর উপজেলা চেয়ারম্যান অরুণ কান্তি চাকমা।

মহিলা ভাইস চেয়ারম্যান রিতা চাকমা, রাঙ্গামাটি প্রেস ক্লাব সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল, নারী নেত্রী অ্যাডভোকেট সুস্মিতা চাকমা ও নাইপ্রু মারমা মেরী, আশিকা মানবিক উন্নয়ন কেন্দ্রের নির্বাহী পরিচালক বিপ্লব চাকমা সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, দেশের কাঠামোগত স্থানীয় সরকারের পাশাপাশি পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে বিশেষ শাসনব্যবস্থা কার্যকর রয়েছে। এখানে রয়েছে তিনটি পার্বত্য জেলা পরিষদ এবং পরিষদ তিনটির কার্যক্রমে সমন্বয় ও নিয়ন্ত্রণে রয়েছে একটি আঞ্চলিক পরিষদ। এসব পরিষদে নারী প্রতিনিধিত্ব স্বীকার করা হয়েছে। এছাড়া প্রথাগত শাসন ব্যবস্থায় নারী হেডম্যান ও কারবারি নিয়োগ দেয়া হচ্ছে। কিন্তু আশঙ্কার বিষয়, এখানে সামাজিকভাবে নারীর স্বাধীনতা ক্রমে খর্ব হতে চলেছে। নারীরা সামাজিক ও পারিবারিকভাবে নানা ধরনের সহিংসতার শিকার হচ্ছেন।

বক্তরা বলেন, নারী বা পুরুষকে পৃথক চিন্তা করলে অগ্রযাত্রা হবে না। নারী পুরুষ উভয়কে নিয়েই উন্নয়ন নিশ্চিত করতে হবে। কাউকে আলাদাভাবে গুরুত্ব দিয়ে বা আলাদা রেখে দেশের উন্নয়ন হবে না।

বক্তারা আরও বলেন, পার্বত্য চট্টগ্রামে আদিবাসী নারীদের সম-অধিকার সংরক্ষণে পার্বত্য চুক্তির অবাস্তবায়িত অংশ দ্রুত বাস্তবায়ন, ভূমি মালিকানা নিশ্চিত, সবক্ষেত্রে নারী পুরুষের অসমতা দূরীকরণসহ নারীর প্রতি বৈষম্য দূর করে যে কোনো উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের সুপারিশ জানান বক্তারা।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea
Intlestore

নৃ-গোষ্ঠি -এর সর্বশেষ

Hairtrade