Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ৪ ১৪৩০, মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪

১৯৭১ সালে গণহত্যায় নিহতদের স্মরণে ‘জেনোসাইড কর্নার’ উদ্বোধন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৩৩, ১৯ এপ্রিল ২০১৯

প্রিন্ট:

১৯৭১ সালে গণহত্যায় নিহতদের স্মরণে ‘জেনোসাইড কর্নার’ উদ্বোধন

ঢাকা : ১৯৭১ সালে গণহত্যার শিকার ৩০ লাখ নিহতের স্মরণে বৃহস্পতিবার ঐতিহাসিক ভবন সুগন্ধায় (বর্তমানে ফরেন সার্ভিস একাডেমি) ‘জেনোসাইড কর্নার’ উদ্বোধন করা হয়েছে।

ফরেন সার্ভিস ডে উপলক্ষে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন আনুষ্ঠানিকভাবে এ কর্নার উদ্বোধন করেন। মহান মুক্তিযুদ্ধের ঐতিহাসিক নিদর্শন সংরক্ষণের অংশ হিসেবে কর্নারটি তৈরি করা হয়েছে।

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলম এবং পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোহাম্মদ ফারুক খান উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে অংশ নেয়া বিভিন্ন দেশের কূটনীতিকরা জেনোসাইড কর্নারের পরিদর্শন বইতে স্বাক্ষর করেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে ৩০ লাখ নিরীহ মানুষ প্রাণ হারিয়েছেন, দুই লাখ নারী ধর্ষিত হয়েছেন, এক কোটি মানুষ প্রতিবেশী ভারতে আশ্রয় নিয়েছিলেন এবং তিন কোটি মানুষ অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছিলেন। এসব যাতে ভুলে যাওয়া না হয় তার আহ্বান জানান তিনি।

১৯৭১ সালের ১৮ এপ্রিল কলকাতায় নিযুক্ত বাংলাদেশি কূটনীতিক ও কর্মচারীরা পাকিস্তানের অত্যাচারী ও দখলদারি শাসনের বিরুদ্ধে বিদ্রোহ করে পাকিস্তান উপ-হাইকমিশনারের কার্যালয় নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নেন এবং বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করেন। যার মাধ্যমে বিদেশে বাংলাদেশের প্রথম মিশন প্রতিষ্ঠা পায়।

এ কারণে দিনটি স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ রাষ্ট্রের জন্য খুব গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেন পররাষ্ট্রমন্ত্রী।

পরে ফরেন সার্ভিস ডে উপলক্ষে এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ইউ.এন.বি নিউজ 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer