Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ২২ ১৪৩১, সোমবার ০৬ মে ২০২৪

গাজায় গণকবরে মিলল ৪০০ মরদেহ : আন্তর্জাতিক তদন্তের আহ্বান

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:০৮, ২৬ এপ্রিল ২০২৪

প্রিন্ট:

গাজায় গণকবরে মিলল ৪০০ মরদেহ : আন্তর্জাতিক তদন্তের আহ্বান

ফাইল ছবি

যুদ্ধবিধ্বস্ত গাজার দক্ষিণাঞ্চলে একাধিক গণকবরে মিলেছে প্রায় ৪০০ মরদেহ। তিনটি গণকবর থেকে এসব মরদেহ উদ্ধার করা হয়। সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানা যায়। 

চলতি মাসের শুরুর দিকে খান ইউনিস থেকে সেনা প্রত্যাহার করে ইসরায়েল। এরপরই ওই অঞ্চলে গণকবরের সন্ধান মেলে। খান ইউনিসের নাসের মেডিকেল কমপ্লেক্সের ভেতর থেকে সবচেয়ে বেশি মরদেহ উদ্ধার হয়। এর মধ্যে ১৬৫ জনের পরিচয় শনাক্ত করা হয়েছে।  

এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করে আন্তর্জাতিক তদন্ত কমিটি গঠনের আহ্বান জানিয়েছে জাতিসংঘ। সংস্থার মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেন, ‘গাজার গণকবর থেকে পাওয়া মরদেহের ফরেনসিক তথ্য সংরক্ষণ করা গুরুত্বপূর্ণ। এসব তথ্য তদন্তে সহায়ক হবে।’

এদিকে ফিলিস্তিনের সিভিল ডিফেন্সের এক কর্মকর্তা জানিয়েছেন, হাসপাতালের কাছে তিনটি গণকবর থেকে ৩৯২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। আন্তর্জাতিক তদন্ত হলে সবরকমের সহযোগিতা করবে ফিলিস্তিন সিভিল ডিফেন্স।   

গত ৭ অক্টোবর হামাসের হামলায় ইসরায়েলে ১ হাজার ২০০ জন নিহত হয়। এর পর থেকে গাজায় বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। ছয় মাসের বেশি সময় ধরে চলা এই হামলায় এখন পর্যন্ত ৩৪ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। যাদের বেশিরভাগই নারী ও শিশু। এ ছাড়া আহত হয়েছেন ৭৭ হাজারের বেশি মানুষ।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer