Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

জ্যৈষ্ঠ ৪ ১৪৩১, রোববার ১৯ মে ২০২৪

সারা দেশে বজ্রবৃষ্টির পূর্বাভাস : ঘূর্ণিঝড়ের আশঙ্কা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:৪৬, ৬ মে ২০২৪

প্রিন্ট:

সারা দেশে বজ্রবৃষ্টির পূর্বাভাস : ঘূর্ণিঝড়ের আশঙ্কা

ফাইল ছবি

কয়েক সপ্তাহের দাবদাহের পর বৃষ্টিতে দেশের অধিকাংশ অঞ্চলের আবহাওয়া শীতল হয়েছে। সারা দেশে বৃষ্টিপাতের প্রবণতা কয়েক দিন অব্যাহত থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। সেইসঙ্গে চলতি মাসেই ঘূর্ণিঝড়ের আশঙ্কা করছে আবহাওয়া অফিস।

সোমবার আবহাওয়াবিদ মো. আবদুর রহমান খান সময় সংবাদকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

টানা দাবদাহের পর নগর জীবনে এসেছে স্বস্তি। সকাল থেকে রাজধানীতে মেঘ ও সূর্যের লুকোচুরি। সময়ভেদে তাপমাত্রাও গত এক মাসের তুলনায় প্রায় চার ডিগ্রি কমেছে।

প্রতিদিনের মতো আজও সড়কে বেড়িয়েছেন শ্রমজীবী ও কর্মজীবী মানুষ। তবে সূর্যের প্রখর তাপ না থাকায় নেই ভোগান্তি। আকাশে মেঘ থাকলেও বৃষ্টির দেখাও মেলেনি দুপুর পর্যন্ত। তীব্র গরমের পর এমন আবহাওয়ায় খুশি নগরবাসী।

আবহাওয়াবিদ মো. আবদুর রহমান খান জানিয়েছেন, দেশের বিভিন্ন অঞ্চলে রোববার (৫ মে) কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টি হয়েছে। শ্রীমঙ্গলে সর্বোচ্চ ১২৪ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে ও ঢাকায় হয়েছে ৩৬ মিলিমিটার।
 
তিনি জানান, খুলনা বাগেরহাটসহ রাজশাহী অঞ্চলে রোববার বৃষ্টিপাত হয়নি। তাবে আজ এসব অঞ্চলে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আও সারা দেশেই বিচ্ছিন্নভাবে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। ব্জ্রমেঘও সৃষ্টি হওয়ারও সম্ভাবনা আছে। এ সময় নিরাপদ আশ্রয়ে থাকতে হবে।
 
এই আবহাওয়াবিদ আরও জানান, মে মাসে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। তবে ১৫ তারিখের পর দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হওয়ার আশঙ্কা রয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer