Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আষাঢ় ১ ১৪৩১, রোববার ১৬ জুন ২০২৪

কিরগিজে বাংলাদেশি শিক্ষার্থীরা ভালো আছে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:৩২, ১৮ মে ২০২৪

আপডেট: ২২:৩৮, ১৮ মে ২০২৪

প্রিন্ট:

কিরগিজে বাংলাদেশি শিক্ষার্থীরা ভালো আছে

ছবি- সংগৃহীত

কিরগিজ রিপাবলিকে বাংলাদেশি শিক্ষার্থীরা নিরাপদে রয়েছে। বিদেশি শিক্ষার্থীদের বিরুদ্ধে শুক্রবার রাতে যে সহিংস ঘটনা ঘটেছে সেটি দমন করে ওই দেশের সরকার পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছে বলে জানিয়েছেন রাষ্ট্রদূত মো. মুনিরুল ইসলাম।

রাষ্ট্রদূত উজবেকিস্তান থেকে কিরগিজ রিপাবলিকে বাংলাদেশের স্বার্থ দেখাশোনা করেন।রাষ্ট্রদূত মুনিরুল ইসলাম জানান, আমরা ইতোমধ্যে বাংলাদেশি শিক্ষার্থী ও কিরগিজ পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রাখছি। আমাদের সঙ্গে অনেক শিক্ষার্থী যোগাযোগ করে তাদের উদ্বেগের বিষয়টি জানিয়ে সহায়তা চেয়েছে। আমরা তাদের নিরাপদ জায়গায় থাকার পরামর্শ দিচ্ছি।

তিনি আরও জানান, কিরগিজ সরকারের সঙ্গে যোগাযোগ করলে তারা আমাদের একটি জরুরি নম্বর দিয়েছে। আমরা আমাদের শিক্ষার্থীদের ওই নম্বরটি দিয়ে দিয়েছি, যাতে করে প্রয়োজন পড়লে সরাসরি তারা কিরগিজ সরকারের সহায়তা পেতে পারে।

রাষ্ট্রদূত বলেন, আমরা পরিস্থিতি সব সময় নজরে রাখছি। আমাদের দূতাবাস থেকে ইতোমধ্যে শিক্ষার্থীদের প্রয়োজনীয় বার্তা পৌঁছে দিয়েছি।

কিরগিজে কতজন বাংলাদেশি শিক্ষার্থী আছে জানতে চাইলে তিনি বলেন, ৫০০ থেকে ১০০০। এদের বেশিরভাগই মেডিক্যাল পড়ার জন্য গিয়েছে।

উল্লেখ্য, গত ১৩ মে থেকে কিরগিজের রাজধানী বিসেকে বিদেশি শিক্ষার্থীদের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়। এর ধারবাহিকতায় গত শুক্রবার কয়েকটি বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষার্থীদের হোস্টেলে হামলা করে কিছু ব্যক্তি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer