Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

জ্যৈষ্ঠ ৩ ১৪৩১, রোববার ১৯ মে ২০২৪

রাজধানীতে ব্যাপক শিলাবৃষ্টি ও বজ্রপাত

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:০৬, ৫ মে ২০২৪

প্রিন্ট:

রাজধানীতে ব্যাপক শিলাবৃষ্টি ও বজ্রপাত

ছবি- সংগৃহীত

রাজধানীর বিভিন্ন এলাকায় ব্যাপক শিলাবৃষ্টি হয়েছে। সেইসঙ্গে বজ্রপাতও হয়েছে। রয়েছে ঝড়ো বাতাসও। এতে শীতল অনুভব হচ্ছে।

রোববার রাত ১০টার পর রাজধানীতে ঝড়ো বাতাস বইতে শুরু করে। সাড়ে ১০টার দিকে বিভিন্ন জায়গায় ঝুম বৃষ্টি নামে। সঙ্গে পড়তে থাকে শিলাবৃষ্টিও।

ধানমন্ডি, মোহাম্মদপুর, কারওয়ানবাজার, টিকাটুলি, সায়দাবাদ, মানিকনগর, গোলাপবাগ এলাকায় রাত সাড়ে ১০টার দিকে ঝুম বৃষ্টি শুরু হয়। বৃষ্টির সঙ্গে বেশ বড় আকৃতির শিলা পড়ছে। থেমে থেমে দমকা হাওয়া বইছে। বজ্রপাতও হচ্ছে।

এদিকে আগামী ৭২ ঘণ্টায় সারা দেশে কালবৈশাখী ঝড়, শিলাবৃষ্টি ও বজ্রপাত হতে পারে বলে সতর্কতা জারি করেছে আবহাওয়া অধিদফতর। আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক স্বাক্ষরিত কালবৈশাখীর সতর্কবার্তায় এ তথ্য জানা যায়।

এতে বলা হয়েছে, বিকেল ৪টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ওপর দিয়ে বিচ্ছিন্নভাবে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ কালবৈশাখী ঝড় বয়ে যেতে পারে।

এ সময় কালবৈশাখী ঝড়ের সঙ্গে বজ্রপাত ও বিচ্ছিন্নভাবে শিলাবৃষ্টি হতে পারে বলে জানানো হয়।

এদিকে সন্ধ্যা ৬টায় দেয়া ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়; ঢাকা ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে, সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অধিকাংশ জায়গা থেকে প্রশমিত হতে পারে।
দেশে দিন এবং রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

দ্বিতীয় দিনের পূর্বাভাসে বলা হয়, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়; ঢাকা ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে, সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।
 
তাপমাত্রা: সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।তৃতীয় দিনের অবস্থায় বলা হয়, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়; ঢাকা ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে, সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।বর্ধিত ৫ দিনের আবহাওয়ার অবস্থায় জানানো হয়, এই সময়ে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer